• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় ভাবে ডিজিটাল মুদ্রার প্রচলনের বিষয়ে শুরু আলোচনা, আশার কথা শোনাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

  • |

পরিকাঠামো প্রকল্পগুলির জন্য অর্থ বরাদ্দে জোর দিতে আসন্ন বাজেটেই নতুন একটি জাতীয় ব্যাঙ্কের ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ এদিকে তারমাঝেই বড় ঘোষণা করতে দেখা গেল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইণ্ডিয়াকে। কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি) প্রচলনের ব্যাপারে রিজার্ভ ব্যাঙ্কের তরফে আলোচনা শুরু হয়েছে বলেও জানা যাচ্ছে।

কেন্দ্রীয় ভাবে ডিজিটাল মুদ্রার প্রচলনের বিষয়ে শুরু আলোচনা, আশার কথা শোনাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে বিশ্বব্যাপীই কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রার ধারণার আগ্রহ বাড়ছে। এমনকী বিগত কয়েক বছরে বিশ্বব্যারী, বিট কয়েন, ভার্চুয়াল কারেন্সি সহ একাধিক ডিজিট্যাল চাহিদার পরিমাণ উত্তর উত্তর বেড়েছে। একথা মাথায় রেখেই ডিজিট্যাল কারেন্সির ব্যাপারে ভাবনা চিন্তা শুরু করেছে আরবিআই, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। সহজ কথায় ধরা যায় আপনার জমানো অর্থরাশি কোনও ব্যাঙ্কে বা সিন্দুকেও রাখা হয়নি। রাখা হয়েছে ইন্টারনেটে। ভার্চ্যুয়াল জগতের এই মুদ্রাকেই বলা হয় ডিজিটাল মুদ্রা বা ভার্চ্যুয়াল মুদ্রা।

এদিকে ২০২০ সালের জানুয়ারিতে ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টস বিশ্বব্যাপী ডিজিট্যা মুদ্রার আগ্রহের উপর একটি সমীক্ষা চালায়। যাতে দেখা যায় বিশ্বব্যাপী ৬৬ টি কেন্দ্রীয় ব্যাঙ্কের মধ্যে ৮০ শতাংশই ব্যাঙ্কই ডিজিটাল মুদ্রা তৈরিতে গবেষণা ও পরীক্ষায় আগ্রহী। সূত্রের খবর, এই তথ্য প্রকাশ্যে আসার পরেই এই বিষয়ে নড়েচড়ে বসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকেরাও। শুরু হয় আলোচনা।

কেন্দ্রের সংবেদনহীনতাই দিল্লির ঘটনার জন্য দায়ী, টুইট মমতার

English summary
Discussions on the implementation of digital currency began at the Reserve Bank
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X