• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরকারি চাকরিতে সংরক্ষণ এবং পদোন্নতি নিয়ে কী রায় দিল শীর্ষ আদালত

সরকারি চাকরিতে সংরক্ষণ এবং পদোন্নতি নিয়ে বড় রায় দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে সরকারি চাকরিতে সংরক্ষণ এবং পদোন্নতি নাগরিকদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। কাজেই কোনও ভাবেই কোনও রাজ্য এটার সুবিধা কোনও জাতি বা উপজাতিকে পাইয়ে দিতে পারে না। এমনকী এরকম কাজে কোনও ব্যক্তিকে বাধ্যও করতে পারে না রাজ্য সরকার।

সংরক্ষণ নিয়ে রায় শীর্ষ আদালতের

সংরক্ষণ নিয়ে রায় শীর্ষ আদালতের

সরকারি চাকরিতে সংরক্ষণ এবং পদোন্নতি কোনও ভাবেই নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। কোনও রাজ্য সরকার যদি সেটা করে থাকে তাহলে সেটা আইনত নয়। এবং কোনও রাজ্য সরকারকে সেই কাজ করতে বাধ্যও করা যায় না। তপশিলি জাতি উপজাতির কর্মীদের সহকারী বাস্তকারের পদে উন্নিত করার দাবি নিয়ে একটি মামলার প্রেক্ষিতে এই রায় দিয়েছে শীর্ষ আদালত।

পদোন্নতিতে কোনও সংরক্ষণ চলে না

পদোন্নতিতে কোনও সংরক্ষণ চলে না

কর্মক্ষেত্রে দক্ষতার উপর পদোন্নতি নির্ভর করে। এখানে কোনও সংরক্ষণ কাজ করবে না। এমনই জানিয়েছে শীর্ষ আদালত। এটা দেেশর কোনও নাগরিকেরই মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। কাজেই রাজ্য সরকার সেটা করতে বাধ্য নয়। বিচারপতি এল নাগেশ্বরা রাও এবং বিচারপতি হেমন্ত গুপ্তার বেঞ্চ এই রায় দিয়েছে।

কোর্টের নির্দেশ

কোর্টের নির্দেশ

শীর্ষ আদালত জানিয়েছেন আইনে নিশ্চিত করে বলা রয়েছে কোনও রাজ্য সরকার সরকারি চাকরিতে আধিকারি পদে নিয়োগে সংরক্ষণ করতে বাধ্য নয়। তপশিলি জাতি এবং উপজাতির ভিত্তিতে পদোন্নতিও করা যাবে না সরকারি চাকরিতে। কর্মদক্ষতার ভিত্তিতেই পদোন্নতি করতে হবে রাজ্য সরকারকে।

মুখ্যমন্ত্রীকে বিঁধলেন বাম নেতা

দিল্লির নির্বাচনে বদলে যেতে চলেছে ফল! উলট-পুরানের লোকসভা থেকে বিধানসভা

English summary
Reservation in Government Job is not fundamental right
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X