• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় মৃত্যু ঠেকাতে পারে এমন ওষুধের সন্ধান মিলেছে, মহামারী থেকে মুক্তির দিশা দেখছেন গবেষকরা

করোনা সংক্রমণ যখন হু হু করে বেড়ে চলেছে দেশে ঠিক তখনই জীবনদায়ী ওষুধের সন্ধান পেলেন চিকিৎসকরা। ব্রিটেনের একদল গবেষক জানিয়েছেন এই ওষুধ করোনা সংক্রামিত রোগীর মৃত্যুর আশঙ্কা অনেকটাই কমিয়ে দেয়। এই ওষুধ বাজারে সহজ লভ্যও। ডেক্সামেথাসন এই স্টেরয়েডডি ব্যবহার করে হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত একাধিক রোগীকে বাঁচানো সম্ভব হয়েছে।

করোনার জীবনদায়ী ওষুধ

করোনার জীবনদায়ী ওষুধ

করোনার টীকা কবে আসবে তা এখনও অনিশ্চিত। বিজ্ঞানীরা বলছেন এখনও অন্তত একটা বছর তো অপেক্ষা করতেই হবে। এই পরিস্থিতি অনেকটা ইউরেকার মতোই করোনা জব্দ করার ওষুধের সন্ধান পাওয়া গিয়েছে। স্টেরয়েড ডেক্সামেথাসন নামে ওষুধটি করোনায় আক্রান্ত হাসপাতালে চিকিৎসাধীন মৃত প্রায় রোগীদের উপর প্রয়োগ করা হয়েছিল। তাতে ভেন্টিলেশনে থাকা এক তৃতীয়াংশ রোগী সুস্থ হয়ে উঠেছেন।

কমাচ্ছে মৃত্যুর হার

কমাচ্ছে মৃত্যুর হার

গবেষকরা জানিয়েছেন এই ওষুধ রোগীরে ট্যাবলেেটর মতোই খাওয়ানো যায় আবার স্যালাইনের সঙ্গেও শরীরে প্রবেশ করানো যায়। তাতে দেখা গিয়েছে ২৮ দিনের মাথায় ভেন্টিলেটরে থাকা ৩৫ শতাংশ রোগী সুস্থ হয়ে উঠেছেন আর অক্সিজেন নিতে হচ্ছে এমন করোনা আক্রান্ত ২০ শতাংশ রোগী সুস্থ হয়ে উঠেছেন।

করোনাকে জব্দ করা যাবে

করোনাকে জব্দ করা যাবে

অক্সফোর্জের গবেষকরা জানাচ্ছেন এই ওষুধের ব্যবহারে গোটা বিশ্বে যুগান্তকারী প্রভাব ফেলবে। বহু মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে। এবং ওষুধ দামিও নয়। সাধারণ মানুষের সাধ্যের মধ্যে রয়েছে ওষুধটি। এবং এর প্রয়োগে ভয়ঙ্কর ভাবে করোনা আক্রান্ত মুমুর্ষু রোগীও প্রাণ ফিরে পােব বলে দাবি করেছেন অক্সফোর্ডের গবেষকরা।

টীকা পেতে দেরি

টীকা পেতে দেরি

এদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন করোনা ভাইরাসের টীকা হাতে পেতে এখনও অন্তত একটা বছর অপেক্ষা করতেই হবে। বিভিন্ন পরীক্ষা নিরিক্ষার মধ্য দিেয় এগোতে হচ্ছে টীকা আবিস্কারের জন্য। সম্পূর্ণ নতুন ধরনের একটি ভাইরাসের অ্যান্টিবডি তৈরি করতে দীর্ঘ সময় লাগবে তাতে কোনও সন্দেহ নেই। বিশ্বের বিভিন্ন প্রান্তে বিজ্ঞানীরা ইতিমধ্যেই গবেষণা চালাচ্ছেন।

ভারতীয় সেনার উপরে চিনের হামলা প্রতিক্রিয়া দিলেন অধীর চৌধুরী

বিদেশি বিনিয়োগ নিরিখে গোটা বিশ্বের মধ্যে নবম স্থানে রয়েছে ভারত, জানাচ্ছে জাতিসংঘ

English summary
Researchers found life saving drug from coronavirus reduced death risk
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X