• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বহুরূপী করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দরকার উন্নত মাস্ক! জোর দিচ্ছেন গবেষকরা

  • |

ইতিমধ্যেই বিশ্বজোড়া টিকাকরণের মাঝেও নয়া করোনা স্ট্রেনের আগমনে তটস্থ গোটা বিশ্ব। এমনকী ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের নব করোনা স্ট্রেন আগের থেকেও অধিক সংক্রামক একথা শোনা মাত্র নতুন করে আতঙ্কিত বিশ্ববাসী। বিশ্বের নানা দেশে জরুরিভিত্তিতে টিকাকরণ চালু হলেও যে করোনাবিধি মেনে চলাটা 'নিউ নর্মালেরই’ অংশ, তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন হু-এর বিজ্ঞানীরা। অন্যদিকে করোনার অভিযোজনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কতদূর, সে বিষয়েও উঠছে প্রশ্ন। এসবের মাঝেই বিজ্ঞানীদের নজর মাস্কের উপর। আগের মত পাতলা মাস্কের বদলে বর্তমানে যে আরও উন্নতমানের মাস্ক ব্যবহার প্রয়োজন, তা স্পষ্ট জানালেন গবেষকরা।

কাজে দিচ্ছে না পুরনো মাস্ক

কাজে দিচ্ছে না পুরনো মাস্ক

ইউরোপের দেশগুলির মধ্যে জার্মানি ও অস্ট্রিয়ার মত দেশে মাস্কের আস্তরণ ভেদ করে দেহে করোনা প্রবেশের প্রমাণ মিলেছে, এমনটাই জানাচ্ছেন আন্তর্জাতিক করোনাবিদরা। সামান্য সুতির কাপড়ের চেয়ে অধিক সুরক্ষা দেয় সার্জিক্যাল মাস্ক, তবে সার্জিক্যাল মাস্কের চেয়েও এন৯৫ মাস্ক যে করোনা রুখতে বেশি কার্যকরী, তা জানান মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রাক্তন অধিকর্তা ডঃ টম ফ্রিডেন। টমের মতে, গণপরিবহন মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে এমন মাস্ক পরিধান করা অবশ্যই উচিত।

করোনা যুদ্ধে কতটা অপরিহার্য মাস্ক ?

করোনা যুদ্ধে কতটা অপরিহার্য মাস্ক ?

গবেষকদের বক্তব্য, একজন করোনা আক্রান্তের নাক-মুখ থেকে নির্গত দেহরসকে অন্যের দেহে পৌঁছানোর ক্ষেত্রে বাধা দিতে সক্ষম একমাত্র মাস্ক। সায়েন্টিফিক আমেরিকান নামক মেডিক্যাল জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, এন৯৫ প্রায় ৯৫% বায়ুবাহিত কণা প্রতিরোধে সক্ষম। তবে মুখে ঠিকঠাক আটকে না থাকলে কোনো মাস্কই যথেষ্ট নয়, এও জানান বিজ্ঞানীরা। সিডিসির মতে, এন৯৫ ছাড়াও ত্রিস্তরীয় মাস্ক ব্যবহার করা যায়, যদিও একস্তরের মাস্ক নৈব নৈব চ। যদিও ব্রিটেনের বি.১.১.৭ বা দক্ষিণ আফ্রিকার ৫০১.ভি২ স্ট্রেনগুলিকে আটকাতে যে উন্নত মেডিক্যাল মাস্কই যে একমাত্র পন্থা, তা স্পষ্ট জার্নালে।

দুটি মাস্ক একসাথে পড়ার পরামর্শ

দুটি মাস্ক একসাথে পড়ার পরামর্শ

করোনা আটকাতে একসাথে দু'টি মাস্ক পড়ার নিদান দিচ্ছেন অনেক করোনাবিদরা। সূত্রের মতে, আসল এন৯৫ মাস্ক পাওয়া বর্তমানে বেশ দুরূহ। আর এই কারণেই সাধারণ মানুষকে সার্জিক্যাল মাস্কের উপর কাপড়ের মাস্ক পরার উপদেশ দিচ্ছেন বাইডেন সরকারের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা ডঃ অ্যান্টনি ফউসি। অন্যদিকে, এফডিএ-র মতে গুণমানের দিক থেকে মার্কিন মাস্ক এন৯৫-এর মত না হলেও চিনা কেএন৯৫ ৭০% পর্যন্ত কার্যকর, যদিও এক্ষেত্রে কোরিয়ার মাস্ক কেএফ৯৪এস-কেও অগ্রাধিকার দিচ্ছেন অনেকেই।

 বদ্ধ স্থানে অতিরিক্ত সাবধানী হওয়ার পরামর্শ

বদ্ধ স্থানে অতিরিক্ত সাবধানী হওয়ার পরামর্শ

গণপরিবহন বা রাস্তাঘাটে একটি মোটা মাস্ক ব্যবহার করা গেলেও আবদ্ধ স্থানে দু'টি মাস্ক একসাথে ব্যবহারের পরামর্শ দিলেন দক্ষিণ আফ্রিকার ডারবানের কোয়াজুলু-নাতাল বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ রিচার্ড লেসেলস। লেসেলসের মতে, "করোনা থেকে বাঁচতে এখনও শারীরিক দূরত্ব বজায় রাখা ছাড়া উপায় নেই। মাস্ক সেই সাবধানতার আর একটি ধাপ মাত্র।" নবস্ট্রেনের উপরেও প্রতিষেধকের সমান কার্যকর হওয়ার আশ্বাস দিলেও তাতে যে আশঙ্কা কমছে না, তা বেশ বুঝতে পারছেন করোনা বিজ্ঞানীরা।

বিধানসভায় স্পিকারের রুলিং নিয়ে উত্তেজনা! বাম ও কংগ্রেসকে নিয়ে বিতর্কিত মন্তব্য তাপস রায়ের

English summary
Improved masks are needed to prevent the spread of polymorphic corona! Researchers are emphasizing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X