• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌দেশীয় গরু নিয়ে এবার গবেষণা করতে চলেছে কেন্দ্র সরকার, প্রকল্প সম্পর্কে অবগত নয় বিভিন্ন মন্ত্রক

'‌দেশিয় গরু’‌ নিয়ে এবার গবেষণা করতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এই প্রকল্পের জন্য বিভিন্ন বৈজ্ঞানিক মন্ত্রক আর্থিক সহায়তা করবে বলে জানা গিয়েছে। সূত্র পিক নামের এই প্রকল্পটির নেতৃত্বে রয়েছে বিজ্ঞান প্রযুক্তি বিভাগ (‌ডিএসটি)‌। অংশীদার হিসাবে রয়েছে বায়োটেকনোলজি বিভাগ, কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ, আয়ুশ মন্ত্রক (‌আয়ুর্বেদা, উনানি, সিদ্ধা, হোমিওপ্যাথি)‌ সহ ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ।

সূত্র পিকের পাঁচটি বিষয়

সূত্র পিকের পাঁচটি বিষয়

সূত্র পিক বা দেশীয় গরুর বৃদ্ধিতে প্রধান বিষয় বৈজ্ঞানিক ব্যবহার-এর রয়েছে পাঁচটি বিষয়। সেগুলি হল দেশীয় গরুর স্বতন্ত্রতা, চিকিৎসা এবং স্বাস্থ্যের জন্য দেশীয় গরু থেকে প্রধান পণ্য, কৃষিজ প্রয়োগের জন্য দেশীয় গরু থেকে প্রধান পণ্য, খাদ্য ও পুষ্টির জন্য দেশীয় গরু থেকে প্রধান পণ্য ও দেশীয় গরু-ভিত্তিক উপযোগী পণ্য। ডিএসটির ওয়েবসাইট থেকে এগুলি জানা গিয়েছে। অ্যাকাডেমিক সংগঠনের পাশাপাশি দেশে সক্রিয় ও যোগ্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলি, যাদের এস অ্যান্ড টি-ভিত্তিক ও আর অ্যান্ড ডি প্রকল্পগুলি সম্পাদন করে সাফল্য পেয়েছে সেই প্রমাণিত রেকর্ড সহ, তারাও আর্থিক সহায়তার জন্য আবেদন করতে পারে বলে জানা গিয়েছে।

সূত্র পিকে কি গবেষণা হবে

সূত্র পিকে কি গবেষণা হবে

এই কার্যক্রমের ২২ পাতার এক লেখায় বলা হয়েছে যে, ‘‌এই থিমের অধীনে প্রস্তাবিতদের ভারতীয় দেশী গরু থেকে প্রাপ্ত দুধ এবং দুগ্ধজাত পণ্যের সম্পূর্ণ বৈশিষ্ট্য নির্ধারণের জন্য বৈজ্ঞানিক গবেষণা করা উচিত। ঐতিহ্যগত পদ্ধতিতে দেশীয় জাতের গরু থেকে তৈরি দই ও ঘি এর পুষ্টিকর এবং চিকিৎসা সম্পর্কিত বৈশিষ্ট্য সম্পর্কিত বৈজ্ঞানিক গবেষণা। ঐতিহ্যগতভাবে ভারতীয় বংশোদ্ভূত গাভীর দুগ্ধজাত পণ্যগুলির মান উন্নয়ন করা।'‌

সূত্র পিক প্রকল্প নিয়ে অবগতই নয় যুক্ত মন্ত্রক

সূত্র পিক প্রকল্প নিয়ে অবগতই নয় যুক্ত মন্ত্রক

এই প্রকল্পের সঙ্গে যুক্ত মন্ত্রকের কিছু শীর্ষ আধিকারিক যদিও জানিয়েছেন যে তাঁরা সূত্র ,পিক নামের কোনও প্রকল্পের বিষয়ে অবগত নন। ডিএসটি সচিব আশুতোষ শর্মা বলেন, ‘আমি এই কার্যক্রমের ফাইল এখনও পর্যন্ত দেখিনি কারণ এটা গবেষণার বিষয়। তবে এই প্রকল্পের জন্য এক কোটি টাকার তহবিল তার জন্য আমার মাধ্যমেই ছাড়পত্র দেওয়া হবে।'‌‌ সিএসআইআরের ডিরেক্টর-জেনারেল শেখর মাণ্ডেও এই কার্যক্রম সম্পর্কে অবগত নন। বায়োটেকনোলজি বিভাগের সচিব রেণু স্বরূপ জানিয়েছেন যে সূত্র পিক প্রকল্পের জন্য এই বিভাগের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও তহবিলের কথা জানানো হয়নি, এমনকি এই বিভাগ যে যুক্ত তাই বলা হয়নি সরকারের পক্ষ থেকে।

English summary
To be funded by multiple institutions, the initiative, SUTRA PIC, is led by Department of Science and Technology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X