• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে প্রজাতন্ত্র দিবস, রাম মন্দির ও লাদাখের ট্যাবলো প্রথমবার যোগ দিল কুচকাওয়াজে

এ বছরের প্রজাতন্ত্র দিবস অনেকটাই আলাদা অন্যান্য বছরের তুলনায়। করোনা ভাইরাস মহামারির কারণে এ বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সহ বিভিন্ন অনুষ্ঠানই কাঁটছাঁট করা হয়েছে। তবে নতুন অনেক কিছুই যোগ করা হয়েছে। মঙ্গলবার ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লির রাজপথে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উপ–রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু সহ অন্যান্য সম্মানীয় ব্যক্তিত্বদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বিদেশি অতিথি ছাড়াই কুচকাওয়াজ

বিদেশি অতিথি ছাড়াই কুচকাওয়াজ

এ বছর কোনও বিদেশি অতিথি ছিলেন না ভারতীয় সেনার কুচকাওয়াজের সময়। ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন প্রজাতন্ত্র দিবসে তাঁর আসা বাতিল করে দেওয়ার পর কোনও বিদেশি মুখ্য অতিথি ছিল না এ বছরের প্রজাতন্ত্র দিবসে। জনসন প্রথমে ভারতের আমন্ত্রণ গ্রহণ করলেও ব্রিটেনে কোভিডের নয়া স্ট্রেনের কারণে তিনি ভারত সফর বাতিল করে দেন। এর আগেও ভারত ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬ সালে বিদেশি অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস পালন হয়েছে।

 রাফালে যুদ্ধ বিমান

রাফালে যুদ্ধ বিমান

ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, বায়ু সেনায় অন্তর্ভুক্ত নতুন রাফালে ফাইটার বিমান এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেয় এবং ‘‌ভার্টিক্যাল চার্লি'‌ ফরমেশনে ফ্লাইপাস্ট করে। বায়ু সেনার মোট ৩৮টি যুদ্ধবিমান এবং ভারতীয় সেনার ৪টি বিমান এই ফ্লাইপাস্টে অংশ নেয়।

 লাদাখের ট্যাবলো

লাদাখের ট্যাবলো

এ বছরই প্রথমবার কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের ট্যাবলো অংশ নেয় কুচকাওয়াজে। ২০১৯ সালে ৫ অগাস্ট ৩৭০ ধারা বিলোপের পর এটাই প্রথমবার লাদাখের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ। এই ট্যাবলোতে লাদাখকে কার্বন মুক্ত ও বিশ্বের জন্য অনুকরণীয় হওয়ার জন্য দৃষ্টিভঙ্গীকে তুলে ধরা হয়েছিল।

প্রথম মহিলা ফাইটার পাইলট

এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবার অংশ নেন মহিলা ফাইটার পাইলট। ভারতের প্রথম মহিলা যুদ্ধ বিমান পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত আইএএফ ট্যাবলোতে অংশ নেন, যেখানে প্রদর্শিত হয় লাইট কমব্যাট এয়ারক্রাফট (‌এলসিএ)‌, লাইট কমব্যাট হেলিকপ্টার (‌এলসিএইচ)‌ ও সুখোই-৩০ যুদ্ধবিমান।

উত্তরপ্রদেশের ট্যাবলো

এ বছরের প্রজাতন্ত্র দিবসে উত্তরপ্রদেশের ট্যাবলোতে প্রদর্শিত হয় অযোধ্যার রাম মন্দির, যা নির্মাণ হচ্ছে। এছাড়াও এই মন্দির শহরের সংস্কৃতি, শিল্পকলা ও ঐতিহ্যকে তুলে ধরা হয়।

সামাজিক দুরত্ব

করোনা আবহে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে জওয়ানরা মাস্ক পরে কুচকাওয়াজ করেন। দর্শকরা সামাজিক দুরত্ব বজায় রেখে অনুষ্ঠান দেখছিলেন।

কুচকাওয়াজের যাত্রাপথ সংক্ষীপ্ত

কুচকাওয়াজের যাত্রাপথ সংক্ষীপ্ত

সরকার এ বছরের কুচকাওয়াজ সংক্ষীপ্ত করার পরিকল্পনা করেছিল। যার জেরে কুচকাওয়াজের যাত্রাপথ কমিয়ে লাল কেল্লার বদলে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত করা হয়। অবসরপ্রাপ্ত সেনাদের কুচকাওয়াজ এ বছর ছিল না।

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ শুভেন্দু অধিকারীর

মোদীর সামনে প্রদর্শিত মমতার 'সবুজ সাথী', প্রজাতন্ত্র দিবসে বাজল রবীন্দ্রসঙ্গীত

English summary
republic day celebrate in covid situation ram temple and ladakh newly add in parade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X