• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭২ তম প্রজাতন্ত্র দিবসে ভারতের শক্তিপ্রদর্শনে ফাইটার পাইলট ভাবনা, ক্যাপ্টেন প্রীতিদের দাপট! সেনা-শক্তি একনজরে

  • |

একদিকে ঐতিহাসিক কৃষকদের ব়্যালি। অন্যদিকে দেশের পরম্পরা মেনে ৭২ তম প্রজাতন্ত্র দিবসে ভারতের গর্বের শক্তি প্রদর্শন। দিল্লির বুকে আজ দুই ছবি সকাল থেকেই নজর কেড়েছে। রাজধানীর রাজপথে কুচকাওয়াজে আজ প্রতিরক্ষার ট্যাবলোতে যেমন ভীষ্ম থেকে পিনাকরা আকর্ষণের কেন্দ্রে ছিল। তেমনই ফাইটার পাইলট ভাবনা থেকে ক্যাপ্টের প্রীতিরা দেখালেন দেশের শক্তিতে মহিলাদের অবস্থান।

ফাইটার পাইলট ভাবনা কান্থ

দিল্লির রাজপথে তখন ভারতীয় বায়ুসেনার ট্যাবলো ঢুকছে । সকলের নজর ট্যাবলোতে। আর সেখানেই দাপটের সঙ্গে স্যালুটরত অবস্থায় দেখা গেল ফাইটার পাইলট ভাবনা কান্থকে। যে দৃশ্য ভারতের প্রতিরক্ষা ইতিহাসে একটি গর্বের দিন। তিনি প্রথম মহিলা ফাইটার পাইলট হিসাবে দেশের কোনও প্রতিরক্ষা ট্যাবলোতে থাকলেন।

ক্যাপ্টেন প্রীতি চৌধুরী

১৪০ এয়ার ডিফেন্স রেজিমেন্টের তরফে ক্যাপ্টেন প্রীতি চৌধুরী এদিন শ্কিলকা ওয়েপন সিস্টেমের ট্যাবলোর নেতৃত্ব দেন। তিনিই একমাত্র কন্টিনজেন্ট কমান্ডার ছিলেন ভারতীয় সোর তরফে এদিনের প্যারাডে।

চিন, পাকিস্তানের নজর কেড়ে পিনাকার দাপট !

দিল্লির রাজপথ এদিন দেখেছে, পিনাকা রকেট লঞ্চারের দাপট। ২১৪ পিনাকা এমবিআরএল ভারতের রকেট সিস্টেমের অন্যতম গর্ব। কম সময়ে একটা বিস্তীর্ণ এলাকায় এই রকেট প্রভাব ফেলতে পারবে।

ব্রাহ্মোসের ট্য়াবলোর নেতৃত্বে কামরাল জামান

এদিন, দিল্লির রাজপথে পিনাকার আগে সদর্পে পা রাখে ব্রাহ্মোস। যে ট্যাবলোর নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন কামরাল জামান। এই অস্ত্র ভারত ও রাশিয়ার যৌথ কর্মসূচির অংশ। এটির সর্বোচ্চ রেঞ্জ ৪০০ কিলোমিটার।

ভীষ্মের দাপট

এদিন দিল্লির রাজপথে ক্যাপ্টেন করণবীর সিংয়ের নেতৃত্বে প্রদর্শিত হয়েছে যুদ্ধট্যাঙ্ক ভীষ্ম। ৫৪ আর্মড রেজিমেন্ট এই ট্যাঙ্ক নিয়ে রাজপথে এগিয়ে যেতে থাকে।

English summary
Republic day 2021, From Bhabna Kanth to preeti Chowdhury indian women shows defence strength
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X