• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভয়ঙ্কর, ভারতে যৌন হয়রানির শিকার হন ৩০ শতাংশ মহিলা

Google Oneindia Bengali News

ভারতের প্রায় এক-তৃতীয়াংশ নারী শারীরিক বা যৌন সহিংসতার শিকার হন, ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫ রিপোর্টে এমনটাই দেখা গিয়েছে। যদিও দেশে নারীর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা ৩১.২% থেকে ২৯.৩% এ হ্রাস পেয়েছে।

১৮ থেকে ৪৯ বছর বয়সী ৩০% মহিলা ১৫ বছর বয়স থেকে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন, যেখানে ৬% তাদের জীবদ্দশায় যৌন হিংসার সম্মুখীন হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া দেওয়া তথ্য সেই কথাই বলছে।

তথ্য কী বলছে ?

তথ্য কী বলছে ?


শুধুমাত্র ১৪ % নারী যারা কারো দ্বারা শারীরিক বা যৌন সহিংসতার সম্মুখীন হয়েছেন তারা এই সমস্যাটি তুলে ধরেছেন।

NFHS-5 ও NFHS-4 এর তুলনা

NFHS-5 ও NFHS-4 এর তুলনা


NFHS-5 নির্দেশ করে যে NFHS-4 এবং 5-এর মধ্যে আরও সুক্ষ তুলনা করা সম্ভব ছিল না যেহেতু "...NFHS-4 ১৫-৪৯ বয়সের মহিলাদের কভার করেছে, NFHS-5 ১৮-৪৯ বয়সের মহিলাদের সাথে ডিল করেছে৷ "

সমীক্ষা

সমীক্ষা


সমীক্ষায় দেখা গেছে যে ৩২% বিবাহিত মহিলা (১৮-৪৯ বছর) শারীরিক, যৌন বা মানসিক সহিংসতার সম্মুখীন হয়েছেন। স্বামী-স্ত্রীর সহিংসতার সবচেয়ে সাধারণ প্রকার হল শারীরিক সহিংসতা (২৮%), তারপরে মানসিক সহিংসতা এবং যৌন সহিংসতা। এর বিপরীতে, দেশে মাত্র ৪ % পুরুষ গার্হস্থ্য সহিংসতার মামলার মুখোমুখি হন।

বিভিন্ন রাজ্যের পরিসংখ্যান

বিভিন্ন রাজ্যের পরিসংখ্যান

কর্ণাটকে নারীর বিরুদ্ধে গার্হস্থ্য সহিংসতা সর্বোচ্চ ৪৮ %, বিহার, তেলেঙ্গানা, মণিপুর এবং তামিলনাড়ুর পরে। লক্ষদ্বীপে সর্বনিম্ন পারিবারিক সহিংসতা ২.১%। গ্রামীণ এলাকায় মহিলাদের মধ্যে শারীরিক সহিংসতার অভিজ্ঞতা বেশি সাধারণ (৩২%) শহরাঞ্চলে তাদের সমকক্ষদের তুলনায় (২৪%) এবং একজন মহিলার সহিংসতার অভিজ্ঞতা ক্রমবর্ধমান স্কুলিং এবং সম্পদের সাথে দ্রুত হ্রাস পায় - উভয়ই নারী শিকারের জন্য। পাশাপাশি পুরুষ অপরাধী।

পরিসংখ্যান বলছে, স্কুলে পড়াশুনা শেষ করা ১৮ শতাংশের তুলনায় ৪০ % নারী যাদের স্কুলে পড়াশুনা নেই তাদের শারীরিক সহিংসতার শিকার হতে হয়। শারীরিক সহিংসতার অভিজ্ঞতা সর্বনিম্ন সম্পদের কুইন্টাইলের মহিলাদের মধ্যে ৩৯% এবং সর্বোচ্চ সম্পদের কুইন্টাইলের মধ্যে ১৭%।

যৌন নিপীড়ন বা যৌন নির্যাতন, যাকে শ্লীলতাহানিও বলা হয়, এক ব্যক্তির দ্বারা অন্য ব্যক্তির দ্বারা আপত্তিজনক যৌন আচরণ। এটি প্রায়শই বল প্রয়োগ করে বা অন্যের সুবিধা গ্রহণ করে সংঘটিত হয়। যখন বলপ্রয়োগ তাৎক্ষণিক, স্বল্প সময়ের, বা কদাচিৎ হয়, তখন একে যৌন নিপীড়ন বলা হয়। এই শব্দটি একটি শিশুর প্রতি একজন প্রাপ্তবয়স্ক বা বয়স্ক কিশোর-কিশোরীর দ্বারা জড়িত যেকোন যৌনতাকে উদ্দীপিত করার জন্য যে কোনো আচরণকেও অন্তর্ভুক্ত করে। যৌন উদ্দীপনার জন্য একটি শিশু বা সম্মতির বয়সের চেয়ে কম বয়সী অন্য ব্যক্তিদের ব্যবহারকে শিশু যৌন নির্যাতন বা বিধিবদ্ধ ধর্ষণ বলে উল্লেখ করা হয়।

English summary
Nearly one-third of women in India have experienced physical or sexual violence
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X