India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চলতি অর্থবর্ষে এমএসএমই-কে ২০২০-এর তুলনায় ১৮২ শতাংশ ঋণ মঞ্জুর করা হয়েছে, দাবি রিপোর্টে

Google Oneindia Bengali News

সম্প্রতি ক্রেডিট ব্যুরো সিআরআইএফ হাই মার্ক একটি রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে দাবি করা হয়েছে, চলতি আর্থিক বছরে এসএসএমই-কে ৩৭.২৯ ট্রিলিয়ন টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। গত অর্থবর্ষের তুলনায় তা প্রায় ৫ শতাংশ বেশি। ২০২০ অর্থবর্ষের তুলনায় ১৮২ শতাংশ বেশি।

এমএসএমই-কে ঋণ মঞ্জুরের হার

এমএসএমই-কে ঋণ মঞ্জুরের হার

২০২০ সালের মার্চ পর্যন্ত এমএসএসএ-এর বকেয়া ছিল ২২.৭ লক্ষ কোটি টাকা। যা ২০২০ সালের মার্চের তুলনায় ৩৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের মার্চের থেকে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ এর মার্চ পর্যন্ত এমএসএমই-এর জন্য সক্রিয় ঋণ ছিল ১৩৭.৪ লক্ষ কোটি টাকা। ২০২১ সালের মার্চের থেকে তা ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবার ২০২০ সালের মার্চের থেকে তা ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ভারতীয় অর্থনীতিতে এমএসএসই-এর প্রভাব

ভারতীয় অর্থনীতিতে এমএসএসই-এর প্রভাব

ভারতীয় অর্থনীতিতে এমএসএমই দেশের জিডিপির প্রায় চার শতাংশ নিয়ন্ত্রণ করে। দেশের পণ্য উৎপাদনের প্রায় ৪৫ শতাংশ ও রফতানির প্রায় ৪০ শতাংশ এমএসএমই-এর ওপর নির্ভর করে। তাই এমএসএমইকে ভারতের মেরুদণ্ড বললে ভুল হবে না। ২০০৬ সালে ভারত সরকার মাইক্রো স্মল মিডিয়াম এন্টারপ্রাইজ ডেভালপমেন্ট আইনের সঙ্গে এমএসএমই-কে যুক্ত করে। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এমএসএমই-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের গ্রামীণ এলাকায় এমএসএম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এমএসএমই-এর ঋণবৃদ্ধি নিয়ে সিআরআইএফ হাই মার্কের মন্তব্য

এমএসএমই-এর ঋণবৃদ্ধি নিয়ে সিআরআইএফ হাই মার্কের মন্তব্য

সিআরআইএফ হাই মার্কের এমডি ও সিইও নবীন চন্দনী বলেন, এমএসএমই হল ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড। চলতি অর্থবছরে এমএসএমই-এর ঋন নেওয়ার প্রবণতা বেড়ে গিয়েছে। প্রাক মহামারীর তুলনায় এমএসএমই-এর ঋণের অনুমোদন প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ছোট ব্যবসার ক্ষেত্রে ঋণ নেওয়ার প্রবণতা সব থেকে বেশি দেখতে পাওয়া গিয়েছে। এমএসএমই-এর সমস্ত তথ্য পর্যবেক্ষণ করা হচ্ছে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

সিআরআইএফ হাই মার্কের সঙ্গে এমআইএমই-এর সম্পর্ক

সিআরআইএফ হাই মার্কের সঙ্গে এমআইএমই-এর সম্পর্ক

সিআরআইএফ হল ভারতের প্রথম ক্রেডিট ইনফরমেশন ব্যুরো। দেশের গ্রামীণ বা শহর অঞ্চলের এমএসএমই বা বাণিজ্যিক ঋণগৃহীতাদের তথ্য সংগ্রহ করে রাখে। সিআরআইএফ হাই মার্ক প্রতিমাসে দেশের লক্ষ লক্ষ ঋণের সিদ্ধান্তের বিষয়ে মতামত দেয় এবং এই সংক্রান্ত তথ্য প্রদান করে। মুম্বই, পুনে ও চেন্নাইয়ে সিআরআইএমের অফিস রয়েছে।

বেসরকারি ব্যাঙ্কগুলোর শেয়ার বৃ্দ্ধি

বেসরকারি ব্যাঙ্কগুলোর শেয়ার বৃ্দ্ধি

বেসরকারি ব্যাঙ্কগুলোর শেয়ার বৃদ্ধির প্রভাব এমএসএমই-এর ঋণ মঞ্জুরের হার বৃদ্ধিতে অনেকাংশে পড়েছে। বেসরকারি ব্যাঙ্কগুলোর শেয়ার ২০২০ অর্থবর্ষে ৩৩.৬ শতাংশ থেকে ২০২২ অর্থবর্ষে ৬৮.৬৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও এই সময়ের মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলোর শেয়ারের পতন হতে থাকে।

Card Tokenization-সিস্টেম লাঘু করতে বড় পদক্ষেপ RBI-এর! কিন্তু কেন প্রয়োজন Card Tokenization-সিস্টেম লাঘু করতে বড় পদক্ষেপ RBI-এর! কিন্তু কেন প্রয়োজন

English summary
Report said that 37 trillion rupees worth loan sanction to MSME in FY22
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X