• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুজরাতে ২০১৭ সালের বদলা কি নিতে পারবে অমিত শাহের বিজেপি! নাকি ফের কংগ্রেস করবে বাজিমাত

রাজ্যসভার ভোটের নির্ঘণ্ট বাজতেই গুজরাতে পর পর কংগ্রেস বিধায়ক ইস্তফা দিচ্ছেন। এই ঘটনা অনেককেই মনে করি দিচ্ছে তিনবছর আগে গুজরাতে অনুষ্ঠিত অন্য এখ রাজ্যসভা নির্বাচনকে। সেই নির্বাচন মূলত কংগ্রেস ও বিজেপির দুই চাণক্যের মধ্যে ছিল। তবে সেবারে অমিত শাহকে হারিয়ে জয়ী হয়েছিলেন কংগ্রেসের আহমেদ প্যাটেল। তবে কি এবার অমিত শাহ সেই হারের বদলা নেবেন?

বদলা নিতে তৈরি পদ্ম শিবির

বদলা নিতে তৈরি পদ্ম শিবির

১৯ জুন অনুষ্ঠিত হতে চলা রাজ্যসভা নির্বাচনের জন্য বিজেপি গুজরাত থেকে তাদের তিনজন প্রার্থীকে দাঁড় করিয়েছে। এদিকে কংগ্রেসের তরফে নির্বাচনে দাঁড়িয়েছেন দুইজন। এই দুই প্রার্থীর মধ্যে বিজেপি যদি একজনকে হারাতে পারে তবে তাদের জন্য এটা হবে মধুর বদলা।

২০১৭ সালের সেই নির্বাচন

২০১৭ সালের সেই নির্বাচন

প্রসঙ্গত, ২০১৭ সালে এরকমভাবেই কংগ্রেসের বিধায়ক ভাঙিয়ে আহমেদ প্যাটেলকে হারাতে উদ্যত হয়েছিল বিজেপি। সেই মাস্টারপ্ল্যানের রূপকার ছিলেন বিজেপির চাণক্য অমিত শাহ। তাঁর ইশারাতেই সেবার বিজেপি প্রার্থী বলবন্তসিন রাজপুতকে ভোট দিয়েছিলেন দুই বিক্ষুব্ধ কংগ্রেস বিধায়ক ভোলাভাই গোহিল ও রাঘবজি ভাই প্যাটেল।

নিয়ম ভঙ্গে এগিয়ে যান প্যাটেল

নিয়ম ভঙ্গে এগিয়ে যান প্যাটেল

রাজ্যসভা ভোটের নিয়ম অনুযায়ী দলীয় প্রতিনিধিকে ব্যালট দেখাতে হয়। ২০১৭ সালের সেই নির্বাচন চলাকালীন দুই কংগ্রেস বিধায়কই কংগ্রেসের পাশপাশি বিজেপি প্রতিনিধিকেও ব্যলট দেখান। আর এতে আপত্তি তুলে সেই ভোট বাতিল করার দাবিতে সরব হয় কংগ্রেস। বিষয়টি দিল্লিতে নির্বাচন কমিশনের কোর্টে গিয়ে পড়ে।

অমিত শাহর কান লাল করে জিতেছিলেন প্যাটেল

অমিত শাহর কান লাল করে জিতেছিলেন প্যাটেল

অরুণ জেটলির নেতৃত্বে আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পীযূষ গয়াল, নির্মলা সীতারমনরা সেদিন সন্ধ্যা বেলায় দফায় দফায় নির্বাচন কমিশনের দফতরে যান। এদিকে কংগ্রেসের পক্ষ থেকেও তাবড় নেতারা কমিশনে যান। টানটান উত্তেজনায় রাত সাড়ে এগারোটা নাগাদ নির্বাচন কমিশন জানায়, ওই দুই কংগ্রেস বিধায়কের ভোট অবৈধ। আর এর সঙ্গে অমিত শাহর কান লাল করে বিজয়ী হয়েছিলেন আহমেদ প্যাটেল।

২০১৭ সালের রিটার্ন লেগ

২০১৭ সালের রিটার্ন লেগ

সেবার যদি কংগ্রেস নেতারা নির্বাচনের সঙ্গে মননিবেশ না করতেন তবে আহমেদ প্যাটেলের হার নিশ্চিত ছিল। তবে চোখ কান খোলার রাখার দরুণ জিতেছিলেন তিনি। সেই টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের যেন রিটার্ন লেগ ২০২০ সালের এই রাজ্যসভা নির্বাচন। অমিত শাহর অপারেশন কমল থেকে নিজেদের বিধায়কদের বাঁচাতে ইতিমধ্যেই জয়পুরে নিয়ে যাওয়া হয়েছে।

আমফান বিধ্বস্ত বাংলাকে অপমান করেছে দিল্লির মিডিয়া, তোপ মমতার

রাজ্যসভা ভোটের আগে গুজরাতে ফের কংগ্রেসে ভাঙন, বিধায়ক পদ থেকে ইস্তফা ব্রিজেশ মেরজার

English summary
A Repeat of 2017 Rajya Sabha Elections in 2020, Will there be again a last minute drama between Congress and BJP in Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X