• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘ভালোবাসার উর্ধ্বে ধর্মীয় পরিচয় নয়’! লাভ জেহাদ নিয়ে যুগান্তকারী রায় এলাহাবাদ হাইকোর্টের

  • |

ইতিমধ্যেই 'লাভ জেহাদ’ রুখতে কড়া আইন আনার হুঁশিয়ারি দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এমনকী এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি খসড়া প্রস্তাবও মন্ত্রীসভার কাছে পাঠানো হয়েছে বলে খবর। এমতাবস্থায় এবার লাভ জেহাদ প্রসঙ্গেই যুগান্তকারী রায় দিল এলাহাবাদ হাইকোর্ট।

কী বলছে এলাহাবাদ হাইকোর্ট ?

কী বলছে এলাহাবাদ হাইকোর্ট ?

এলাহাবাদ হাইকোর্টের সাফ বক্তব্য, " ভালোবাসার মাঝে কোনও ধর্মীয় বেড়াজাল বাধা হয়ে দাঁড়াতে পারেনা। সমলিঙ্গ হোত বা বিপরীত লিঙ্গ, দুজন প্রাপ্ত বয়ষ্ক মানুষ যদি স্বেচ্ছায় একে অপরের সঙ্গে থাকতে চায়, বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হতে চায় তাহলে কোনও তৃতীয় ব্যক্তির কিছুই বলার থাকতে পারে না। কারণ বিয়ে সম্পূর্ণ ভাবেই নির্ভর করছে ব্যক্তি পছন্দের উপর। এই ক্ষেত্রে আদালতও হস্তক্ষেপ করতে পারে না।"

 সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী ব্যক্তি স্বাধীনতার পক্ষে জোরালো সওয়াল

সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী ব্যক্তি স্বাধীনতার পক্ষে জোরালো সওয়াল

এমনকী এই প্রসঙ্গে সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী যে কোনও মানুষের ব্যক্তি স্বাধীনতার কথাও স্মরণ করিয়ে দেয় হাইকোর্ট। তার অন্যথা হলে তা রীতিমতো সংবিধান বিরোধী কাজ বলে গন্য হবে বলেও জানায় এলাহাবাদ হাইকোর্ট। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের ১৯ অগাস্ট স্বেচ্ছায় নিজেদের মধ্যে বিবাহবন্ধনে আবদ্ধ হন উত্তরপ্রদেশে কুশিনগরের বাসিন্দা প্রিয়ঙ্কা খারওয়াড় ও সালামত আনসারি। কিন্তু ‘বিধর্মীকে' ভালোবাসায় শুরু থেকেই আপত্তি তুলে আসছিল প্রিয়াঙ্কার পরিবার।

 ধর্মের ধ্বজাধারীদের হারিয়ে অবশেষে আদালতের রায়ে জয় ভালোবাসার

ধর্মের ধ্বজাধারীদের হারিয়ে অবশেষে আদালতের রায়ে জয় ভালোবাসার

এদিকে মুসলিম রীতিনীতি মেনে বিয়ের পরেই ধর্মান্তরিত হতে দেখা যায় প্রিয়াঙ্কাকে। তাঁর নতুন নাম হয় আলিয়া। এদিকে প্রেম পর্বে আপত্তির পর এবার বিয়ে মিটতেই পসকো আইনকে ঢাল করে সালামত আনসারির বিরুদ্ধে মেয়েকে অপহরণের মামলা করেন প্রিয়াঙ্কার বাবা। লাভ জেহাদর দাবি করে বিবাহ বিচ্ছেদেরও দাবি তোলেন। কিন্তু শ্বশুরের চোখ রাঙানি তোয়াক্কা না করেই আদালতের দ্বারস্থ হয় সালামাত। আর সেখানেই অবশেষে ধর্মের ধ্বজাধারীদের হার মানিয়ে জয় হয় ভালোবাসার।

সালামত আনসারির বিরুদ্ধে করা এফআইআরও খারিজ করে হাইকোর্ট

সালামত আনসারির বিরুদ্ধে করা এফআইআরও খারিজ করে হাইকোর্ট

আদালতের সাফ বক্তব্য, বিয়ের পর এক বছর অতিক্রান্ত হলে এখনও যেহেতু প্রিয়াঙ্কার তরফে কোনও অভিযোগ জানানো হয়নি তখন এটা ধরেই নেওয়া যায় তিনি সুখেই সংসার করছে। পাশাপাশি প্রিয়াঙ্কার তরফে বিয়েতে সম্মত্তি মেলায় অপহরণের অভিযোগ খাটে না। এমনকী পাত্রীর বয়স ২১ বছরের বেশি হওয়ায় তাকে বলপূর্বক বিয়ের তত্ত্বও ধোপে টেকে না। এমতাবস্থায় সমস্ত দিক পর্যালোচনা করার পরেই সালামত আনসারির বিরুদ্ধে করা এফআইআরও খারিজ করে দেন এলাবাদ হাইকোর্টের বিচারপতি পঙ্কজ নকভি ও বিচারপতি বিবেক আগরওয়াল।

কলকাতা : ভূগর্ভে সুড়ঙ্গ খুড়তে পরামর্শদাতা নিয়োগ করছে হিডকো

কাটছে জট! প্রাথমিক পর্যায়ে ১ কোটি স্বাস্থ্যকর্মীদের টিকাকরণের লক্ষ্যমাত্রা কেন্দ্রের

English summary
religious identity is not above love allahabad high courts landmark verdict on up love jihad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X