• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোড় ঘুরবে কৃষি আন্দোলনের! কেন্দ্র-কৃষক বৈঠকের আগে রিলায়েন্সের বিবৃতি ঘিরে জল্পনা

কোনও জমি কেনা হবে না। জানিয়ে দিল রিলায়েন্স। গত এক মাসেরও বেশি সময় ধরে কৃষি আইনের বিরোধিতায় উত্তাল হয়েছে গোটা দেশ। বেশ কেয়ক দফায় আলোচনাতেও গলেনি বরফ গলেনি। এই আবহে আজ কেন্দ্রের সঙ্গে ফের বৈঠকে বসবে কৃষকরা। এরই মাঝে রিলায়েন্স জানায়, সরাসরি কৃষকদের থেকে ফসল কিনবে না রিলায়েন্স। ন্যূনতম সহায়ক মূল্যতেই ফসল কিনবে সরবরাহকারীরা। এদিকে পাঞ্জাব এবং হরিয়ানায় যেভাবে সংস্থার একের পর এক মোবাইল টাওয়ার এবং পরিকাঠামোর উপর হামলা চলছে, তা রুখতে এবার আদালতের দ্বারস্থ হল রিলায়েন্স৷

যা বলল রিলায়েন্স

যা বলল রিলায়েন্স

সংস্থার পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হল, চুক্তিভিত্তিক অথবা কর্পোরেট কৃষি ব্যবসায় প্রবেশের কোনও পরিকল্পনা রিলায়েন্স গোষ্ঠীর নেই। সংস্থার তরফে আরও জানানো হয়, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোনওদিনই কর্পোরেট ফার্মিং বা কনট্রাক্ট ফার্মিংয়ের জন্য কৃষিজমি কেনেনি। আগামীদিনেও এমন কিছু করার পরিকল্পনা নেই।

রিলায়েন্সের এই বিবৃতি খুবই তাৎপর্যপূর্ণ

রিলায়েন্সের এই বিবৃতি খুবই তাৎপর্যপূর্ণ

ইতিমধ্যেই কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে কেন্দ্রীয় সরকারকে চরম হুঁশিয়ারি দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। তাদের হুঁশিয়ারি যে আগামী ২৬ জানুয়ারি দিল্লিতে তারা ট্রাক্টর প্যারেড করবে। ওই দিন কৃষকরা তাঁদের ট্রাক্টর, ট্রলি ও অন্য বাহন নিয়ে রাজধানীতে হাজির হবেন। এটাই হবে কৃষকদের রিপাবলিক প্যারেড। এই আবহে সরাসরি রিলায়েন্সের এই বিবৃতি খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

দেশ জুড়ে জাগৃতি অভিযান চলবে

দেশ জুড়ে জাগৃতি অভিযান চলবে

এদিকে আগামী ৬ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত দেশ জাগৃতি অভিযান চলবে। এতে দেশজুড়ে ধর্না কর্মসূচি চালানো হবে। মকর সংক্রান্তির দিনটিকে তাঁরা কিষাণ সংকল্প দিবস হিসেবে পালন করা হবে। ওই দিন নয়া কৃষি আইনের প্রতিলিপি পোড়ানো হবে। কৃষিক্ষেত্রে মহিলাদের অবদানের কথা স্মরণ করে ১৮ জানুয়ারি মহিলা কিষাণ দিবস পালন করা হবে।

কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্র

কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্র

এছাড়া নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন ২৩ জানুয়ারি আজাদ হিন্দ কিষাণ দিবস অনুষ্ঠিত হবে। সেদিন প্রতিটি রাজ্যের রাজভবনের বাইরে বিক্ষোভ দেখানো হবে। যদিও কৃষকদের বিক্ষোভকে প্রশমিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে দুই দফায় কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্র। আজ আরও একটা বৈঠক হওয়ার কথা। এখন দেখার সেই আলোচনায় কোনও সমাধান সূত্র বের হয় কি না।

ফের কৃষক-পুলিশ সংঘর্ষ

ফের কৃষক-পুলিশ সংঘর্ষ

এরই মাঝে রবিবার রেওয়ারি-আলওয়ার বর্ডারে আন্দোলরত কৃষক ও পুলিশ সংঘর্ষ বাধে৷ আন্দোলনরত কৃষকেরা দিল্লির দিকে যাত্রা শুরু করলে তাঁদের বাধা দেয় হরিয়ানা পুলিশ৷ তাঁদের রুখতে লাঠিচার্জ করে৷ আন্দোলনরত কৃষকদের রুখতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ৷ পালটা পুলিশের ব্যারিকেট ভেঙে ফেলার চেষ্টা করেন কৃষকেরা৷

কলকাতাঃ গার্ডেনরীচ থেকে উদ্ধার ৯০টি তাজা কার্তুজ, লালবাজারের অভিযানে সাফল্য

English summary
Reliance issues statement about MSP, buying lands just before meeting between farmers, central Gov
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X