• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌সম্পর্কের অবনতি, তুরস্কে দেশের পর্যটকদের সতর্ক থাকতে বলল ভারত

তুরস্ক সফররত ভারতীয় নাগরিকদের চূড়ান্ত সতর্কতা অবলম্বন করতে বলেছে ভারত। দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত এক পরামর্শ জারি করা হয়েছে। যেখানে দেশের নাগরিকদের মধ্য প্রাচ্যের দেশ সফরের সময় সতর্ক থাকার নিদান দেওয়া হয়েছে।

‌সম্পর্কের অবনতি, তুরস্কে দেশের পর্যটকদের সতর্ক থাকতে বলল ভারত

আঙ্কারার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে টুইট করে বলা হয়েছে, '‌তুরস্কের সাম্প্রতিক পরিস্থিতিকে মাথায় রেখে এই দেশে সফর করা আদৌও নিরাপদ কিনা, নাগরিকদের এ সংক্রান্ত প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে ভারত সরকারকে।

যদিও দেশে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি, যেখানে ভারতের কোনও নাগরিক জড়িত রয়েছে। তবুও তুরস্কে ভ্রমণ করার আগে ভারতীয়দের চূড়ান্ত সতর্ক থাকতে অনুরোধ করা হচ্ছে।’‌ তবে যদি কোনও ভারতীয় পর্যটক বিপদের সম্মুখিন হন তবে সাহায্যের জন্য ভারতীয় দূতাবাস ও ইস্তানবুলের কনস্যুলেট জেনারেলের হেল্পলাইন নম্বরে সাহায্য চাইতে পারেন।

সম্প্রতি তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগান রাষ্ট্রপুঞ্জের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে, কেন্দ্রের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার বিরুদ্ধে বিবৃতি দেন। এরপরেই ভারত–তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। কাশ্মীর নিয়ে তুরস্কের এরকম মন্তব্যে ভারত অত্যন্ত দুঃখ প্রকাশ এবং তীব্র নিন্দা করে। তুরস্ককে দিল্লি জানায়, কোনও মন্তব্য করার আগে পরিস্থিতি খতিয়ে দেখুক তুরস্ক।

২০৩০ সালের মধ্যে কলকাতায় ৫ হাজার ই-বাস চলবে

ভারত উত্তর–পূর্ব সিরিয়ায় তুরস্কের একতরফা সামরিক আক্রমণ সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, আঙ্কারর পদক্ষেপ এই অঞ্চলে স্থিতীশীলতা হ্রাস করতে পারে এবং নাগরিকদের ওপর চরম সংকট নেমে আসতে পারে। অন্যদিকে, চলতি মাসের গোড়ার দিকে প্যারিসে হওয়া ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)–এর পূর্ণাঙ্গ বৈঠকেও তুরস্ক সমর্থন করে পাকিস্তানকে। যা ভারত মোটেও ভালো চোখে দেখেনি।

English summary
Expressing regret and strongly condemning the statements made by Turkey on Kashmir, New Delhi asked Ankara to get a proper understanding
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X