• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মুক্ত ৪৪ জন মুসলিম রোগী দান করবে তাঁদের প্লাজমা, বাঁচাবে অন্যদের জীবন

করোনা ভাইরাস সংক্রমণে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশের সঙ্গে এগিয়ে রয়েছে গুজরাতও। এই রাজ্যেও খুব দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে। তবে এরই মধ্যেই ভালো একটি খবরও পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার গুজরাতের ভদোদরার একটি হাসপাতাল থেকে করোনায় আক্রান্ত ৪০ জনেরও বেশি রোগী সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন। অন্যদের চিকিৎসায় সাহায্য করতে তাঁরা রাজি হয়েছেন নিজেদের রক্তের প্লাজমা দেওয়ার জন্য। সাম্প্রদায়িক এক নেতা এই তথ্য জানিয়েছেন।

প্লাজমা ট্রান্সফিউশন থেরাপি

প্লাজমা ট্রান্সফিউশন থেরাপি

সম্প্রতি কেন্দ্রীয় সরকার গুজরাতের স্বাস্থ্য কর্তৃপক্ষকে পরীক্ষামূলক ভিত্তিতে প্লাজমা ট্রান্সফিউশন থেরাপিটি ব্যবহারের অনুমতি দিয়েছে, যার লক্ষ্য হল গুরুতর রোগীর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। জানা গিয়েছে, করোনায় সুস্থ হওয়া রোগীর প্লাজমাতে অ্যান্টিবডি থাকে, যা অন্য রোগীদের ইনজেকশন দেওয়ার সময় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে বলে মনে করা হচ্ছে।

৪৪ জন মুসলিম রোগী করোনা মুক্ত

৪৪ জন মুসলিম রোগী করোনা মুক্ত

সাম্প্রদায়িক নেতা জুবের গোপলানি জানিয়েছেন, বৃহস্পতিবার ৪৪ জন মুসলিম রোগী ভদোদরার কোভিড কেয়ার সেন্টার থেকে সুস্থ হয়ে ছাড়া পান। দু'‌দিন আগেই তাঁদের দু'‌বার টেস্ট করা হয় এবং রিপোর্ট নেগেটিভ আসে। যদিও তাঁরা অসংক্রমণহীন ও অ-সঙ্কটপূর্ণ পর্যায়ে রয়েছেন, তাও তাঁদের কোভিড কেন্দ্রের হস্টেল চত্ত্বরে রাখা হয়। যেটি আজওয়া রোডের ইব্রাহিম বাওয়ানি ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে তৈরি করা হয়েছে। ইন্টেনসিভ কেয়ার ও সঠিক খাবার খাওয়ার পর তাঁরা সকলেই সুস্থ হয়ে ওঠেন।

৪৪ জন রোগীকে রক্ত দেওয়ার জন্য অনুপ্রেরণা দেয় সকলে

৪৪ জন রোগীকে রক্ত দেওয়ার জন্য অনুপ্রেরণা দেয় সকলে

গোপলানি বলেন, ‘‌তাঁদের শরীরের রক্তের প্লাজমাতে করোনা ভাইরাসের সঙ্গে লড়ার অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে, আমরা তাই তাঁদের প্লাজমা দান করার জন্য বলি যাতে অন্যের জীবনও বাঁচে।' হাসপাতাল থেকে যাওয়ার আগে তাঁরা প্লাজমা দিতে রাজি হয়েছেন। ‌আইএএস অফিসার বিনোদ রাও যিনি ভদোদরার কোভিড-১৯ অপরেশনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক, তিনি জানান, চিকিৎসক, সরকারি কর্মকর্তা এবং সম্প্রদায়ের নেতারা এই রোগীদের তাঁদের রক্ত দেওয়ার জন্য উদ্বুদ্ধ করেছিলেন যাতে প্লাজমা পাওয়া যায়। তাঁরা রাজি হয়েছেন রক্ত দিতে। এই ৪০ জন রোগী আরও একশো জনের জীবন বাঁচাতে পারবেন।

লকডাউনে অনুমতি না নিয়েই সীমান্ত পরিদর্শন, কোয়ারেন্টাইন নোটিস পাঠান হল বিজেপি সাংসদকে

English summary
authorities to use on an experimental basis the plasma transfusion therapy which aims to boost the immunity of critical patients
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X