• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯২৬-র পর রেকর্ড বৃষ্টি অগাস্টেই! নেপথ্যে ৫ নিম্নচাপ, জানাচ্ছে হাওয়া অফিস

  • |

এই মরসুমের শুরু থেকেই ঝড়ো ইনিংস খেলতে দেখা গেছে বর্ষাকে। গত মাস থেকেই প্রবল বৃষ্টিতে গোটা দেশজুড়েই বানভাসী হয়েছে কেরল, মধ্যপ্রদেশ, বিহার সহ একাধিক রাজ্য। এবার হাওয়া অফিস জানাচ্ছে একটানা বৃষ্টির নিরিখে গত প্রায় ৯৫ বছরের রেকর্ড ভাঙল এবারের বর্ষা।

২০২০তেই রেকর্ড বৃষ্টিপাতের সাক্ষী গোটা দেশ

২০২০তেই রেকর্ড বৃষ্টিপাতের সাক্ষী গোটা দেশ

মৌসম ভবন সূত্রে খবর, ১৯২৬ সালের পর ২০২০ সালের বর্ষাতেই অগাস্টে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এদিকে প্রবল বৃষ্টির জেরে গোটা দেশেই ফসলের ব্যাপক ক্ষতিও হয়েছে। ধসও নামতে দেখা গেছে একাধিক জায়গায়। রাজস্থান, গুজরাতের তথাকথিত শুকনো অঞ্চলও অগাস্টে বৃষ্টির জলে ভেসেছে।

কি বলছে ১৯২৬ সালের হিসেব নিকেশ ?

কি বলছে ১৯২৬ সালের হিসেব নিকেশ ?

আবহাওয়া দফতরের খবর অনুসারে অগাস্টে মোট বৃষ্টির পরিমাণ ৩২.৭সেমি। সহজ ভাষায় বললে সবমিলিয়ে অগস্টে গোটা দেশে গড় বৃষ্টির তুলনায় ২৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। সোমবার হাওয়া অফিসের তরফ থেকে এই তথ্য সামনে আনা হয়েছে। অন্যদিকে ১৯২৬ সালে দেশে মোট বৃষ্টির পরিমাণ ছিল ৩৪.৮ সেমি। যা সাধারণ বৃষ্টিপাতের থেকে প্রায় ৩৩ শতাংশ বেশি।

পাঁচটি ভারী নিম্নচাপের জেরেই বৃষ্টি ?

পাঁচটি ভারী নিম্নচাপের জেরেই বৃষ্টি ?

এদিকে গত আগস্টে এই রেকর্ড পরিমাণ বৃষ্টির পিছনে পাঁচটি ভারী নিম্নচাপের কথা বারবারই সামনে নিয়ে আসছেন আবহাওয়া দফতরের আধিকারেরিকেরা। পাশাপাশি জুলাইয়েই প্রশান্ত মহাসাগরীয় এল নিনোর কু- প্রভাব কেটে যাওয়ায় খানিকটা হলেও ছন্দে ফিরতে শুরু করে বর্ষা। ফলস্বরূপ একটানা বৃষ্টি হয় পূর্ব, মধ্য, উত্তর-পশ্চিম এবং দক্ষিণ ভারতের বিস্তৃর্ণ এলাকায়। এমনকী এবারের বর্ষার শুরুর মাসেই গড় বৃষ্টিপাতের থেকে ১৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয় বলে জানায় মৌসম ভবন।

সেপ্টেম্বর থেকে কমবে বৃষ্টির পরিমাণ ?

সেপ্টেম্বর থেকে কমবে বৃষ্টির পরিমাণ ?

এদিকে বর্তমানে কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানাচ্ছে ৫ই সেপ্টেম্বর থেকে খানিকটা হলেও অবস্থার পরিবর্তন হবে। বিভিন্ন রাজ্যেই কমতে শুরু করবে বৃষ্টির পরিমাণ। একইসাথে বঙ্গোপসাগর থেকে বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখাও ধীরে ধীরে সরতে শুরু করেছে বলে খবর। যার আস্তে আস্তে কমতে শুরু করবে বৃষ্টির পরিমাণ ।

বিষ্ণুপুরকাণ্ডে তৃণমূলকে কটাক্ষ করলেন অগ্নিমিত্রা পল

বাড়ির নির্মাণকাজে বহু ভুল, কঙ্গনার অফিসে নোটিস দিয়ে গেল বিএমসি

English summary
record rain after 1926 in august 2020 five low pressure in the background reports from weather office of india imd
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X