• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু হয়েছে মাদ্রাসা বোর্ডের পরীক্ষা, পরীক্ষার্থী এবার রেকর্ড সংখ্যক হিন্দু ছাত্রছাত্রী

রেকর্ড সংখ্যক হিন্দু ছাত্র এবার পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের স্কুল ফাইনাল পরীক্ষায় বসেছে। সোমবার থেকে শুরু হয়েছে পরীক্ষা। প্রাপ্ত তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। এবার ৭০ হাজার ছাত্রছাত্রী পরীক্ষায় বসেছে। যাঁদের ১৮ শতাংশই হিন্দু।

মাদ্রাসা বোর্ডের তথ্য

মাদ্রাসা বোর্ডের তথ্য

২০১৯ সালে ১২.৭৭ শতাংশ পরীক্ষার্থী অমুসলিম ছিল বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ মাদ্রাসা এডুকেশন বোর্ডের চেয়ারম্যান আবু তাহের কামরুদ্দিন। এবার তা বেড়ে হয়েছে ১৮ শতাংশ। তিনি জানিয়েছেন, গত কয়েকবছর ধরে লক্ষ্য করা যাচ্ছে ২ থেকে ৩ শতাংশ করে ছাত্রছাত্রী বেড়েছে মাদ্রাসা বোর্ডের পরীক্ষায়। গতবছরেও মাদ্রাসা বোর্ডের পরীক্ষায় মুসলিম এবং অমুসলিম ছাত্রছাত্রীদের মধ্যে ৬০ শতাংশই ছাত্রী ছিল বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ মাদ্রাসা এডুকেশন বোর্ডের চেয়ারম্যান।

মাদ্রাসায় শুধু মুসলিমরাই, ভ্রান্ত ধারনা

মাদ্রাসায় শুধু মুসলিমরাই, ভ্রান্ত ধারনা

মাদ্রাসায় শুধু মুসলিম ছাত্রছাত্রীরাই পড়ে, সেই ভ্রান্ত ধারনা সরিয়ে দিয়েছে এই রাজ্য। মাদ্রাসা থেকে দশম শ্রেণির পরীক্ষা দেওয়ার জন্য প্রতিবছর বহু সংখ্যক ছাত্রছাত্রী নথিভুক্ত হয় বলে জানিয়েছেন তিনি।

৩ জেলায় মুসলিমের থেকে বেশি অমুসলিমরা

৩ জেলায় মুসলিমের থেকে বেশি অমুসলিমরা

মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান আরও জানিয়েছেন, এরাজ্যে পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়ায় চারটি বড় মাদ্রাসা রয়েছে। যেখানে অমুসলিম ছাত্রছাত্রীর সংখ্যা মুসলিম ছাত্রছাত্রীর সংখ্যা থেকে বেশি।

 পশ্চিমবঙ্গে মাদ্রাসা শিক্ষার শুরু ১৭৮০ সালে

পশ্চিমবঙ্গে মাদ্রাসা শিক্ষার শুরু ১৭৮০ সালে

পশ্চিমবঙ্গে মাদ্রাসা শিক্ষার শুরু ১৭৮০ সালে। ১৮৫১ সালে যার সংস্কার করা হয়। এখন এই বোর্ড মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস অনুসরণ করে। মাদ্রাসা বোর্ডে হাই মাদ্রাসা ও সিনিয়র মাদ্রাসা রয়েছে। হাইমাদ্রাসায় আরবি হল ঐচ্ছিক। অন্যদিকে সিনিয়র মাদ্রাসায় পড়ানো হয় থিওলজি।

গ্রামীন বাংলায় মাদ্রাসার চাহিদা

গ্রামীন বাংলায় মাদ্রাসার চাহিদা

পশ্চিমবঙ্গে সেকেন্ডারি বোর্ডের অধীনে প্রচুর ছাত্রছাত্রী রয়েছে। সেই কারণে গ্রামের অভিভাবকরা তাঁদের সন্তানদের অনেক সময়ই মাদ্রাসা বোর্ডের অধীনে ভর্তি করিয়ে দেন। পশ্চিমবঙ্গে প্রায় ৬০০ সরকার পোষিত মাদ্রাসা রয়েছে।

প্রতীকী ছবি

English summary
Record number of Hindu students sit school leaving exam conducted by WB Madrasah Board. Hindu students account for 18% of over 70,000 registered for the test.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X