India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্ব বাজারে টাকার মূল্যের রেকর্ড পতন, ডলার প্রতি ভারতীয় মুদ্রার মূল্য ৭৮.৫৯ টাকা

Google Oneindia Bengali News

ফের একবার টাকার দামের রেকর্ড পতন। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গে টাকার দামে পতন হয়। ভারতীয় মুদ্রার মূল্য ২০ পয়সা পতন হয়েছে। মঙ্গলবার ডলার প্রতি ভারতীয় মুদ্রার মূল্য হয় ৭৮.৫৯ টাকা। বিশ্ব মন্দার ভয়, আরও শক্তিশালী মার্কিন ডলার, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি টাকার মূল্যের পতনের অন্যতম প্রধান কারণ বলে বিশেষজ্ঞরা মনে করছেন। মঙ্গলবার বাজার শুরুর সঙ্গে সঙ্গে ভারতীয় শেয়ার সূচকে পতন দেখতে পাওয়া গিয়েছে। চলতি সপ্তাহে টাকার দাম আরও কমতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন।

টাকার মূল্যের পতনের কারণ

টাকার মূল্যের পতনের কারণ

যে হারে টাকার দাম কমছে, মুদ্রাস্ফীতির একটা আশঙ্কা দেখতে পাওয়া যাচ্ছে। অর্থনীতি বিশেষজ্ঞ দিলীপ পারমার বলেন, ভারতে বার বার টাকার দামের পতনের কারণ হিসেবে বলা যেতে পারে অপরিশোধিত তেলের দামের বাড়ছে। পাশাপাশি আরবিআইয়ের ফরোয়াড ও ফিউচার মার্কেটে হস্তক্ষেপ করেছে। গত কয়েক মাস ধরে টাকার দামের পতন দেখা গিয়েছিল। মঙ্গলবার রেকর্ড পতন হয়। মার্কিন ডলার প্রতি টাকার মূল্যে ২২ পয়সার পতন হয় বলে তিনি জানান।

এফআইআই-এর ভূমিকা

এফআইআই-এর ভূমিকা

এফআইআই (ফরেন ইনস্টিটিউশন ইনভেস্টর)-এর চাপ ভারতীয় মু্দ্রার মূল্যকে আরও নিম্নমুখী করে তুলছে। ব্যাপক মুদ্রাস্ফীতির কারণে বিশ্বব্যাপী ব্যাঙ্কগুলো সুদের হার বাড়াতে শুরু করেছে। তার নেতিবাচক প্রভাব বাজারে পড়ছে। আর এর জেরেই ক্রমাগত মার্কিন ডলারের মুল্য বাড়ছে। পারমার জানিয়েছেন, অদূর অভিষ্যতে টাকার মূল্যের আরও পতন হবে। তিনি জানান, শুধু ভারত নয়, এশিয়ার বেশ কয়েকটি দেশের মুদ্রার মূল্যের পতন হবে। যার জেরে এশিয়ার বেশ কয়েকটি দেশে মুদ্রাস্ফীতির সম্ভাবনা দেখা দেবে।

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি

ক্রমাগত ভারতীয় মুদ্রার পতনের অন্যতম কারণ অপরিশোধিত তেলের দামের অস্থিরতা। আন্তর্জাতিক বাজারে ক্রমাগত অপরিশোধিত তেলের দাম বাড়ছে। এশিয়ার বাজারে তেলের দাম প্রায় এক শতাংশ বেড়েছে। অন্যদিকে, সংযুক্ত আরব আমিরশাহীর জ্বালানি মন্ত্রী বলেছেন, তাঁরা দেশের ক্ষমতার প্রায় কাছকাছি তেল উত্তোলন করেছেন। গত সপ্তাহ থেকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম হু হু করে বাড়তে শুরু করেছে। মঙ্গলবার নতুন করে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১.০৮ ডলার বৃ্দ্ধি পেয়েছে।

রুশ আমদানিতে নিষেধাজ্ঞা

রুশ আমদানিতে নিষেধাজ্ঞা

অন্যদিকে, ভারতীয় মুদ্রার মূল্যের নেপথ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা অনেকাংশে দায়ী। ইউক্রেনে সামরিক অভিযানের পর রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমি দেশগুলো। যার ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পরেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে থাকে। পাশাপাশি ভারতের বাজারে আইএফএফগুলোর ক্রমাগত বিক্রি টাকার ওপর চাপ বাড়াতে শুরু করেছে।

সুপ্রিম কোর্টের আদেশই ভরসা! যে কোনও সময় আস্থা ভোটের দাবিতে রাজ্যপালের কাছে যাওয়ার পরিকল্পনা শিন্ডে শিবিরের সুপ্রিম কোর্টের আদেশই ভরসা! যে কোনও সময় আস্থা ভোটের দাবিতে রাজ্যপালের কাছে যাওয়ার পরিকল্পনা শিন্ডে শিবিরের

English summary
Record fall in price of money 78.59 per dollar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X