• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির নেতৃত্ব কি এনডিএর শরিক ধরে রাখতে ডাহা ফেল! ধীরে ধীরে কেন সঙ্গ ছাড়ছে পুরনো 'বন্ধু'রা

২০১৪ সালের লোকভা নির্বাচনের সময় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের রাজকীয় চালে মসনদ দখলের নেপথ্যে ছিল দেশের বিভিন্ন অংশের একাধিক আঞ্চ লিক দল। এরমধ্যে এমন কিছু শরিকদল বিজেপির হাতে হাত রেখেছিল, যারা কার্যত বিজেপির বহু আমলের সঙ্গী। তবে ২০১৯ এর পর থেকে পরিস্থিতি পাল্টেছে। মহারাষ্ট্রের শিবসেনা থেকে কেরল কংগ্রেস (থমাস) এবার শাহ-নাড্ডাদের সঙ্গ ছাড়তে বাধ্য হচ্ছে। কী ঘটছে বিজেপির জোট রাজনীতির অন্দরে। একনজরে কিছু তথ্য।

দুর্বলতা সিন্ধ থেকে গোবলয়ে!

দুর্বলতা সিন্ধ থেকে গোবলয়ে!

বিহার নির্বাচন শুরু হয়ে গিয়েছে। কিন্তু জোট রাজনীতির অঙ্কে বহু জায়গায় পিছিয়ে রয়েছে বিজেপি জোট খানিকটা ক্লান্ত। কৃষক বিল ইস্যুতে সদ্য পুরনো সঙ্গী শিরোমনি অকালি দল ছেড়েছে এনডিএর সঙ্গ। এরপর বিহারে পাসওয়ান শিবিরের সঙ্গে সমঝোতা না হওয়ায় এলজেপি ছেড়েছে নাড্ডা-নীতীশ শিবির। গোবলয়ের উপেন্দ্র কুশওয়াহার আরএলএসপি। এছাড়া গোবলয়ের রাজনীতিতে ওম প্রকাশ রাজভরের পার্টি এবিএসপির সঙ্গেই পুরনো খাতে সম্পর্ক ধরে রাখতে পারল না নাড্ডার সভাপতিত্বের আওতায় থাকা পদ্মশিবির। এমনকি নীতীশ কুমারের জেডিইউ যাতে সহ্গ ছাড়া না হয়, তার জন্য ক্রমাগত রাজনৈতিক চাপ জেডিইউএর ওপর রেখে যাচ্ছে বিজেপি।

 মারাঠাভূম থেকে দক্ষিণে সংঘাত

মারাঠাভূম থেকে দক্ষিণে সংঘাত

তামিলনাড়ুতে এআইডিএমকের সঙ্গে স্থানীয় স্তরে বিজেপির সম্পর্ক তলানিতে কার্যত। এদিকে, ২০১৮ সালেই অন্ধ্ররাজনীতির চাণক্য টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু হাত ছেড়েছেন বিজেপি জোটের। এদিকে, মহারাষ্ট্রের বাল ঠাকরের দল শিবসেনা বিজেপির জোট থেকে বেরিয়ে গিয়েছে। যা রীতিমতো ধাক্কা দিয়েছে বিজেপির হিন্দুত্বের রাজনীতিতে। এদিকে কেরলে থমাসের নেতৃত্বাধীন কেরল কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ইদানিং খুব অকটা ভালো নেই বিজেপির। অন্যদিকে, ঝাড়খণ্ডের এজেএসইউ পদ্মশিবিরের দাপট জোটের মধ্যে থেকে মেনে নিতে পারছে না।

 সমস্যা কি নেতৃত্বের হাবভাবে!

সমস্যা কি নেতৃত্বের হাবভাবে!

শিরোমনি অকালি দল , শিবসেনার মতো দলগুলি বিজেপির সঙ্গে অটলবিহারি বাজপেয়ী-লালকৃষ্ণ আদবনীদের সম়য় থেকে ছিল। কিন্তু দুটি দলেরই দাবি , বর্তমানে মোদী-শাহ-নাড্ডাদের আমলে তাঁরা যোগ্য সম্মান জোটের মধ্যে পাচ্ছেন না। এমনকি অকালিদলের দাবি, বিজেপি একছত্র দাপট জোটের মধ্যে ধরে রাখছে। একই দাবি জোটের মধ্যে থাকা এআইডিএমকে ও জেডিইউয়ের।

মন্ত্রিত্বে বেশির ভাগ বিজেপি নেতা!

মন্ত্রিত্বে বেশির ভাগ বিজেপি নেতা!

এনডিএ শরিকদলগুলি একের পর এক বিজেপির হাত ছাড়তেই বর্তমানে এনডিএ মন্ত্রিসভায় রামদাস অথওয়ালে বাদে একজনও আঞ্চলিক দলের মন্ত্রী নেই মোদী সরকারে। বিশেষত অকালিদলের হরসিমরত কৌরের ইস্তফা ও রামবিলাস পাসওয়ানের মৃত্যুর পর পরিস্থিতি আরও শোচনীয়। ফলে এনডিএর অন্দরে শরিকদলের ক্ষোভ বাড়ছে।

কলকাতাঃ ঘুমন্ত বাচ্চাকে ট্যাক্সিতে ফেলে চলে গেলেন বাবা মা, দায়িত্ব বোধ নিয়ে প্রশ্ন

দিওয়ালির উপহার ঘোষণা করতে পারেন মোদী! সরাসরি পৌঁছে যাবে অ্যাকাউন্টে, কারা পাবেন সুবিধা

English summary
BJP being left alone as allied partners TDP, Shiv Sena, SAD and now Kerala Congress (Thomas) leaves Modi ,Shah's hand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X