• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের মুখোস খুলে দিয়েছে লাদাখ, কী হতে চলেছে পরবর্তী পদক্ষেপ ইঙ্গিত দিলেন ভারতের প্রাক্তন দূত

চিনের মুখোস খুলে দিয়েছে লাদাখ সীমান্ত সংঘাত। ভারতের উত্তরের এই কমিউনিস্ট প্রতিবেশী যে আসলে কী তার আসল চেয়াহা বেরিয়ে পড়েছে। যদিও ভারতও চুপ করে থাকার পাত্র নয়। কী পদক্ষেপ করতে পারে ভারত তার ইঙ্গিত দিয়েছেন কানাডা এবং দক্ষিণ কোরিয়ার ভারতের প্রাক্তন দূত বিষ্ণু প্রকাশ।

জিনপিং ক্ষমতায় আসার পর থেকেই সংঘাত

জিনপিং ক্ষমতায় আসার পর থেকেই সংঘাত

প্রতিবেশী দেশের প্রধান জিনপিং হওয়ার পর থেকেই সীমান্ত সমস্যা দেখা দিয়েছিল ভারতের সঙ্গে। ২০১২ সাল থেকেই কোনও না কোনও সীমান্ত নিয়ে চিনের সঙ্গে বিবাদ তৈরি হয়েছে ভারতের। ডোকালা সীমান্তে চিনের সঙ্গে ভারতীয় সেনার সংঘাতের প্রসঙ্গ উল্লেখ করে বিষ্ণু প্রকাশ বলেছেন, সেসময় ভারত রুখে দাঁড়িয়েছিল বলে চিন সুবিধা করতে পারেনি।

করোনার ফায়দা তুলছে চিন

করোনার ফায়দা তুলছে চিন

করোনা সংক্রমণ গোটা বিশ্বে ছড়াতে শুরু করে চিন থেকে। তিন সেই মহামারি থেকে বেরিয়ে এলেও ভারত সহ বিশ্বের অধিকাংশ দেশই এখনও সেই মহামারির সঙ্গে লড়াই করে চলেছে। ভারতের অবস্থা অপেক্ষাকৃত ভাল। করোনা পরিস্থিতির সুযোগ নিয়েই লাদাখকে টার্গেট করে ভারতকে অস্থির করে তুলেছে জিনপিং সরকার। কারণ ভারত মাথা তুলে দাঁড়াক সেটা হতে দিতে চায় না বেজিং।

আমেরিকার সঙ্গে ভারতের সুসম্পর্ক

আমেরিকার সঙ্গে ভারতের সুসম্পর্ক

জিনপিং সরকারের ভারতর উপর রাগের আরেকটি কারণ হল আমেরিকার সঙ্গে সুসম্পর্ক। গত ৬ বছরে আমেরিকার সঙ্গে সুসম্পর্ক তৈরি হয়েছে ভারতের। মার্কিন প্রেসিডেন্ট ভারত সফরে এসেছেন একাধিকবার। আশিয়ান দেশগুলির মধ্যে ভারতের গুরুত্ব যার জন্য বাড়তে শুরু করেছে। কিন্তু চিনের সঙ্গে আমেরিকার বিবাদ চলছে। বাণিজ্যিক সংঘাত চরমে উঠেছে। একাধিক মার্কিন সংস্থা ভারতে বিনিয়োগ করতে শুরু করেছে। এটাই মেনে নিতে পারেননি জিনপিং। সেকারণেই লাদাখ সীমান্তে আগ্রাসন লালফৌজের।

কী করবে ভারত

কী করবে ভারত

বেজিংকে শায়েস্তা করতে বেশি সময় লাগবে না ভারতের। এমনই দাবি করেছে বিষ্ণু প্রকাশ। দীর্ঘদিন দক্ষিণ কোরিয়ায় ভারতের দূত হিসেবে নিযুক্ত ছিলেন তিনি। তাই চিনের মেজাজ বুঝতে পেরছেন সহজে। ভারত লাদাখ নিয়ে জল মাপছে বলে জানিয়েছেন তিনি। চিনকে যতটা সম্ভব ছাড় দেওয়া হচ্ছে। এলএসি নিয়ে কোনও রকম আপোসে যাবে না ভারত। তবে চিনের উপর যে ভারত আর বিশ্বাস রাখবে না সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।

বিভিন্ন দল থেকে কংগ্রেসে ৩০০ জন যোগদান

বিশ্ব মঞ্চে ভারতের বিরুদ্ধে বড় প্যাঁচ কষার চেষ্টায় চিন!পাকিস্তানে হামলা নিয়ে রাষ্ট্রসংঘে কী ঘটেছে

English summary
reality expose of China what will be India's next step says Ex Indian Envoy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X