India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক, দেশের জিডিপি বৃদ্ধি ৭.৮ হতে চলেছে পূর্বাভাস RBI-র

Google Oneindia Bengali News

রেপোরেট অপরিবর্তি রাখল রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস আজ ঘোষণা করেছেন রেপোরেটের কথা। দেশের অর্থনীতিকে সচল রাখতেই রেপোরেট অপরিবর্তত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তিনি জানিয়েছেন ২০২৩ অর্থ বর্ষে দেশের জিিডপি বৃদ্ধি ৭.৮ শতাংশ থাকবে। এদিকে কেন্দ্রীয় বাজেট পেশের দিন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধি ৮-৮.৭ শতাংশ থাকবে বলে জানিয়েছিলেন।

টানা ১০ বার রেপো রেট অপরিবর্তিত রাখল RBI
 রেপোরেট অপরিবর্তিত

রেপোরেট অপরিবর্তিত

রেপোরেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। বাজেটের পর রিজার্ভ ব্যাঙ্কের রেপোরেটের দিকেই তাকিয়ে ছিল ব্যাঙ্কগুিল। গত ২ বছর ধরে রেপোরেট অপরিবর্তি রাখা হয়েছে। করোনা সংক্রমণের থার্ড ওয়েভ চলেছে দেশে। পর পর দুইটি ধাক্কায় দেশের অর্থনীতিতে যে ধাক্কা এসেছে তা আর বলার অপেক্ষা রাখে না।যদিও মোদী সরকার বারবারই দাবি করেছে ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। দেশের অর্থনীতি যাতে সচল থাকে সেকারণেই এই সিদ্ধান্ত গত ১ বছর ধরে নিয়ে চেলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস

দেশের জিজিপি বৃদ্ধির পূর্বাভাস গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন দেশের জিডিপি বৃদ্ধি ৭.৮ শতাংশ থাকবে। তিনি জানিয়েছেন করোনা সংক্রমণের কারণে বাণিজ্যের গতি ধীরে রয়েছে। বারবার করোনা সংক্রমণের ধাক্কা সামালাতে হচ্ছে দেশকে। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতি আগের মত অবস্থায় যেতে সময় লাগবে। তবে গতবারের চেয়ে দেশের অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই ফিরেছে। ২০২৩ অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধি ৭.৮ শতাংশের মধ্যেই থাকবে বলে জানানো হয়েছে।

 বাজেটে কোন ইঙ্গিত সীতারামনের

বাজেটে কোন ইঙ্গিত সীতারামনের

কয়েকদিন আগেই কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে তাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারামন জানিয়েছিেলন দেশের আর্থিক বৃদ্ধি ২০২৩ অর্থবর্ষে ৮-৮.৯ শতাংশের কাছাকাছি থাকবে। ২০২২ অর্থবর্ষে সেই সংখ্যাটা ছিল ৯.৬ শতাংশ। কাজেই করোনা ধাক্কা সামলেও দেশের অর্থনীতির হাল অনেকটাই ফিরেছে বলে দাবি করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন করোনা ভাইরাসের সংক্রমন মোকাবিলায় অনেকটাই সামে উঠেছে দেশ। করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেই দেশের আর্থিক পরিস্থিতির উন্নতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

 শেয়ার বাজারে ধাক্কা

শেয়ার বাজারে ধাক্কা

করোনা পরিস্থিতিতে দেশের শেয়ার বাজারেও প্রবল ধাক্কা এসেছে। অধিকাংশ দিনই শেয়ার বাজারে পতন দেখা যাচ্ছে। একাধিক বড় বড় কোম্পানির শেয়ারের দর পড়তে শুরু করেছে। তবে বাজেট পেশের পর কয়েকদিন শেয়ার বাজার বেশ চাঙ্গা রয়েছে বলে জানিয়েছেন অর্থনীতি বিদরা। তিনি জানিয়েছেন দেশের আর্থিক পরিস্থিতি অনেকটাই ভালর দিকে এগোতে শুরু করেছে। দেশীয় জিনিসের উৎপাদনে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী সেদিকেই এগোচ্ছে দেশ।

English summary
RBI announced new reporate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X