• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেপোরেট অপরিবর্তিত রাখল আরবিআই, করোনার দ্বিতীয় স্রোত মোকাবিলায় বড় পদক্ষেপ ঘোষিত

রিজার্ভ ব্যাঙ্ক ফের একবার রেপোরেট অপরিবর্তিত রাখার ঘোষণা করেছে। কোভিডের দ্বিতীয় স্রোতের প্রবল সংহারের প্রভাব যখন ভারতীয় অর্থনীতিকে কুড়ে কুড়ে খাচ্ছে, তখনই দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে এই ঘোষণা করেন গর্ভনর শক্তিকান্ত দাস।

করোনার ধাক্কা সামলাতে রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক

রেপোরেট অপরিবর্তি রাখল আরবিআই, করোনার দ্বিতীয় স্রোত মোকাবিলায় বড় পদক্ষেপ ঘোষিত

আরবিআই এদিন জানিয়েছে, রেপোরেট ও রিজার্ভ রেপোরেট আগের মতোই ৪ শতাংশ ও ৩.৩৫ শতাংশ রাখা হচ্ছে যথাক্রমে। করোনার দ্বিতীয় স্রোতের দংশন মোকাবিলা করতে রিজার্ভ ব্যাঙ্কের তরফে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। মুম্বইতে মানিটরি পলিসি সম্পর্কীয় বৈঠকের পর আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস এমনই তথ্য দেন।

গত ১ জুন থেকে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি বিষয়ক কমিটির বৈঠক চলছে। প্রসঙ্গত ব্যাঙ্কের রেট সেটিং সম্পর্কিত দিকগুলি সামলায় এই কমিটি। এর আগেই রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে জানানো হয়েছে যে রেট সম্পর্কিত তথ্য দেশের ম্য়াক্রোনমিক্স পরিস্থিতিকে নজরে রেখেই কার্যকরী করা হবে। এদিকে, বৈঠকের পর আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানান, করোনার দ্বিতীয় স্রোত অর্থনীতিকে যেভাবে আঘাত করেছে, তা প্রথম স্রোতের থেকেও জোরদার। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা হয়েছে একাধিক পদক্ষেপ। যার মধ্যে রেপোরেট অপরিবর্তিত রাখা একটি বড় সিদ্ধান্ত।এছাড়াও কেন্দ্রীয় ব্যাঙ্ক, জিডিপির বিভিন্ন দিক নিয়েও আলোচনা করে। ২০২১ আর্থিক বর্ষে ভারতের জিডিপি বৃদ্ধি ৯.৫ শতাংশ বলে পর্যালোচনায় উঠে এসেছে। এর আগে এই অঙ্ক ১০.৫ শতাংশ ছিল।

English summary
RBI to Keep Reporate unchanged at 4 parcent says Governor Shaktikanto Das
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X