বিজয় মালিয়ার থেকে শিক্ষা! ঋণ খেলাপ সংক্রান্ত নতুন নীতি আরবিআই-এর

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ঋণ খেলাপ সংক্রান্ত নীতি আরও কঠোর করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এক্ষেত্রে সময়সীমা বেধে দেওয়ার পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে তাড়াতাড়ি ব্যবস্থা নেওয়ার বিষয়টি আবশ্যিক করা হয়েছে।

বিজয় মালিয়ার থেকে শিক্ষা! ঋণ খেলাপ সংক্রান্ত নতুন নীতি আরবিআই-এর

২০১৮-র ১ মার্চ থেকে শুরু হতে যাওয়া আরবিআই-এর নতুন নীতিতে ঋণ খেলাপ অ্যাকাউন্টের ক্ষেত্রে, যেখানের ঋণের পরিমাণ ২ হাজার কোটির বেশি, সেখানে ঋণ গ্রহীতাকেই ১৮০ দিনের মধ্যে তা মিটিয়ে দেওয়ার প্ল্যান জমা দিতে হবে।

যদি নির্দিষ্ট এই ১৮০ দিন সময়ের মধ্যে কাজ না করা যায়, তাহলে এর ১৫ দিনের মধ্যে ঋণ গ্রহীতাকে এককভাবে কিংবা সংযুক্তভাবে ঋণ পরিশোধের উপায় জানিয়ে আবেদন করতে হবে। ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপসি কোড ২০১৬-র অধীনে এই আবেদন করতে হবে।

ঋণ খেলাপ সংক্রান্ত নতুন সার্কুলার এমন সময়ে এল, যখন ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপসি কোড ২০১৬-র অধীনে প্রথম ঋণ খেলাপির তালিকায় ১২ অ্যাকাউন্টের মধ্যে ১১ অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের ক্ষেত্রে একেবারে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে এই মুহূর্তে ঋণখেলাপিরদের ২৮ টি অ্যাকাউন্টের দ্বিতীয় তালিকাও রয়েছে।

বাণিজ্যিক ব্যাঙ্কগুলি সময় মতো ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ব্যর্থ হলে, তাদের জরিমানা করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

English summary
RBI sets 180 days timeline for banks to resolve bad loans

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.