• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্বিতীয় মোদী সরকার গঠনের পর প্রথম আর্থিক নীতি ঘোষণা করতে চলেছে আরবিআই

শক্তিকান্ত দাস রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে বসার পর এই প্রথম আর্থিক নীতি ঘোষণা করতে চলেছেন তিনি। কী হতে পারে সেই আর্থিক নীতি এই নিয়ে জল্পনার শেষ নেই। এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে জল্পনা। শক্তিকান্ত দাস যে মোদী ঘনিষ্ঠ তাতে কোনও দ্বিমত নেই রাজনৈতিক মহলে। তাই তাঁর আর্থিক নীতিও মোদী সরকারের অনুকুলই হবে বলে মনে করা হচ্ছে। তবে মোদি সরকারের দ্বিতীয পর্যায়ে এই আর্থিকনীতি কতটা ফলপ্রসূ হবে সেটাই এখন সময়ের অপেক্ষা।

দ্বিতীয় মোদী সরকার গঠনের পর প্রথম আর্থিক নীতি ঘোষণা করতে চলেছে আরবিআই

সূত্রের খবর, ০.৩৫ শতাংশ সুদ কমানোর পরিকল্পনায় রয়েছে। নতুন আর্থিক নীতি কী হতে পারে তার পর্যালোচনায় সোমবারে বৈঠকে বসেছিলেন শক্তিকান্ত দাসের নেতৃত্বে আর্থিক নীতি নির্ধারণ কমিটি( এমসিপি)। তারপরেই জানানো হয়েছিল বৃহস্পতিবার সকাল ১১.৪৫ মিনিটে আরবিআইয়ের ওয়েবসাইটে জানানো হবে আর্থিকনীতির খসড়া।

গত পাঁচ বছরের সবচেয়ে কম জিডিপি-র বৃদ্ধি দেখা গিয়েছে ২০১৮-১৯ আর্থিকবর্ষে। এর অন্যতম কারণ নাকি কৃষি এবং উ‌ৎপাদন ক্ষেত্র। এই দুটি ক্ষেত্রেই অত্যন্ত সংকটজনক পরিস্থিতির মধ্য দিয়ে চলছে বলে জানিয়েছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। অথচ বিশ্বব্যাঙ্ক গতকালই জানিয়েছে ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি নাকি অত্যন্ত ভাল এবং নজরকাড়া। তার বিপরিত চিত্র ধরা পড়ছে রিজার্ভ ব্যাঙ্কের খতিয়ানে। এই পরিস্থিতি কী করণীয় সেটাই বড় পরীক্ষা শক্তিকান্ত দাসের।

English summary
RBI's first policy meeting after PM Modi govt took charge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X