• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আর ছাপা হচ্ছে না ২০০০ টাকার নোট, আরবিআইয়ের পদক্ষেপে নতুন জল্পনা

২০০০ টাকার আর একটি নোটও ছাপা হচ্ছে না। জানিয়ে দিল আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। কারণ আর ২০০০ টাকার নোট ছাপানোর অর্ডার মোদী সরকারের কাথ থেকে আসেনি। এই রিপোর্ট প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

ছাপানো হচ্ছে না ২০০০ টাকার নোট

ছাপানো হচ্ছে না ২০০০ টাকার নোট

২০১৯-২০ অর্থ বর্ষে একটিও ২০০০ টাকার নোট ছাপায়নি আরবিআই। বার্ষিক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। মাইসুরুর একটিও ছাপাখানায় ২০০০ টাকার নোট ছাপানো হয়নি বলে জানিয়েছে আরবিআই। বাজারে এই মুহূর্তে ২৭,৩৯৮ লক্ষ ২০০০ টাকার নোট রয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষে সেই নোটের ছাপানোর সংখ্যা অনেকটাই কমানো হয়েছে।

নোট বাতিল নিয়ে জল্পনা

নোট বাতিল নিয়ে জল্পনা

২০১৬ সালে নভেম্বরে নোট বাতিলের ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল। তার পরিবর্তে নতুন ৫০০ টাকা এবং ২০০০ টাকার নোট ছাপানো হয়। সেটাই বাজারে আনা হয়েছিল। প্রায় ৩৭০ কোটি টাকার নোট ছাপানো হয়।

তাহলে কী বাতিল হচ্ছে ১০০০টাকার নোট

তাহলে কী বাতিল হচ্ছে ১০০০টাকার নোট

২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করার সিদ্ধান্তের জেরে বিপুল বিপর্যয়ের মুখে পড়তে হয়েছিল সাধারণ মানুষকে। কয়েকদিন আগে বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর বলেছিলেন ১০০০ টাকার নোট চালু করার কোনও প্রশ্নই নেই। এমনকী ১ হাজার টাকার কয়েন চালুর কোনও চিন্তাভাবনা কেন্দ্র করছে না বলে জানিয়েছিলেন তিনি।

৫০০ টাকার নোট বেশি ছাপানো হচ্ছে

৫০০ টাকার নোট বেশি ছাপানো হচ্ছে

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে ৫০০ টাকার নোট বেশি ছাপানো হচ্ছে। করোনা পরিস্থিতিতে ডিজিটাল ট্রানজাকশন বেড়ে যাওয়ায় নোটের চাহিদা অনেকটাই কমেছে বলে মনে করা হচ্ছে। মোদী সরকারও ডিজিটাল লেনদেনেই েবশি জোর দিচ্ছেন।

নভেম্বর পর্যন্ত কোভিড স্বাস্থ্যবিমার মেয়াদ বাড়ালেন মমতা

গান্ধী বিরোধী সুর চড়ছে কংগ্রেসে! সিব্বলের টুইটে ভাঙন রেখা ফুটে উঠল হাত-শিবিরে

English summary
RBI not print Rs.2000 note any more says report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X