• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দৃষ্টিহীনদের জন্য বিশেষ অ্যাপ আনল আরবিআই

দৃষ্টিহীনরা যাতে সহজে টাকা চিনতে পারেন সেকারণে নতুন অ্যাপ আনল আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বছরের প্রথম দিনেই এই অ্যাপটি প্রকাশের কথা ঘোষণা করেন। মণি নাম এই অ্যাপটির। যেকোনও অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে এই অ্যাপটি বিনামূল্যেই ডাউনলোড করতে পারবেন সকলে। এতে সহজেই টাকা চিহ্নিত করা যাবে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস।

দৃষ্টিহীনদের জন্য বিশেষ অ্যাপ আনল আরবিআই

সাংবাদিক বৈঠকে শক্তিকান্ত দাস জানিয়েছেন দৃষ্টিহীনরা বা দৃষ্টি যাঁদজের ক্ষীণ তাঁরা যাতে টাকা চিনতে পারেন তার জন্য একাধিক চিহ্ন রয়েছে নোটে। আকার, বড় হরফে লেখা নম্বর, উজ্জ্বল রং নানা রকম প্রক্রিয়া করা হয়ে থাকে। কিন্তু তার পরেও অনেক ক্ষেত্রেই তাঁদের পক্ষে টাকার সঠিক চিহ্নিতকরণ সম্ভভ হয়না। এবার প্রযুক্তিগত ভাবে সেই টাকা চিহ্নিত করতে পারবেন তাঁরা।

আরবিআইয়ের এই নতুন অ্যাপে গান্ধীজির ছবি দেওয়া নতুন এবং পুরনো টাকা অনায়াসে চিহ্নিত করা যাবে। যেকোনও আলোতেই এই অ্যাপ টাকা চিহ্নিত করতে পারবে। টাকাটি সঠিকভাবে চিহ্নিত করার পর অডিও মেসেজ দেবে অ্যাপটি। তাতে বলা হবে কত টাকার নোট চিহ্নিত করা হয়েছে। হিন্দি এবং ইংরেজি দুটি ভাষায় সেই অডিও মেসেজ দেওয়া হবে। ইন্টারনেট পরিষেবা ছাড়াই অ্যাপটি কাজ করবে। ভয়েস ম্যাসেজের মাধ্যমেই টাকাটি সঠিকভাবে চিহ্নিত করার পদ্ধতি বলা হবে। তবে নোটটি জাল কিনা সেটা চিহ্নিত করবে না অ্যাপটি। শুধুমাত্র কত টাকার নোট সেটা জানিয়ে দেবে।

English summary
RBI lauch new aap for visually challenged persons
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X