নতুন বছরের শুরুতেই মুদ্রাস্ফীতির শঙ্কা, এমনই ব্যবস্থা নিল আরবিআই

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

প্রত্যাশা মতোই সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই অর্থবর্ষে মুদ্রাস্ফীতির পূর্বাভাস দিয়ে রেখেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতির হার হতে পারে ৪.৩ থেকে ৪.৭ শতাংশে।

নতুন বছরের শুরুতেই মুদ্রাস্ফীতির শঙ্কা, এমনই ব্যবস্থা নিল আরবিআই

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর উর্জিত প্যাটেলকে নিয়ে গঠিত ৬ সদস্যের মানিটারি পলিসি কমিটি, তাদের পঞ্চম দ্বিমাসিক রিভিউ-এ রেপোরেট একই রেখেছে। অর্থাৎ তা রেখেছে ৬ শতাংশেই। এবং রিভার্স রেপোরেট রেখেছে ৫.৭৫ শতাংশে।

মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশের আশপাশে রাখতে এবং উপভোক্তা মূল্য সূচকের মধ্য মেয়াদি লক্ষ্য অর্জনে এই সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

একইসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক অর্থনৈতিক বৃদ্ধির হারও অপরিবর্তিত অর্থাৎ ৬.৭ শতাংশেই রেখেছে।

উর্জিত প্যাটেলের নেতৃত্বাধীন মানিটারি পলিসি কমিটি মঙ্গলবারে দুদিনের বৈঠকে বসে। এরই মধ্যে বিশেষজ্ঞরাও মন্তব্য করেছিলেন যে, সুদের হার সম্ভবত কমাবে না রিজার্ভ ব্যাঙ্ক এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে জোর দেওয়া হবে।

এবছরের অগাস্টেই রিজার্ভ ব্যাঙ্ক বেঞ্চমার্ক লেন্ডিং রেট ০.২৫ শতাংশ কমিয়ে ৬ শতাংশ ধার্য করে। যা কিনা ছিল গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন। ব্যাঙ্কার এবং বিশেষজ্ঞরা মন্তব্য করেছিলেন, পর পর দ্বিতীয় বারের জন্য, রেপো রেট এবং শর্টটার্ম লেন্ডিং রেট অপরিবর্তিত তাকার সম্ভাবনা। কেননা মুদ্রাস্ফীতির হার রয়েছে ঊর্ধ্বমুখী।

English summary
RBI keeps repo rate unchanged at 6 percent, raises inflation forecast.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.