• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা-লকডাউনের প্রভাবে কতটা বিধ্বস্ত ব্যাঙ্কিং ব্যবস্থা? কী বললেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

করোনা পরিস্থিতিতে লকডাউন চলাকালীন দেশের ব্যাঙ্কিং ব্যবস্থা 'সুদৃঢ় ও স্থিতিশীল' রয়েছে। এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। এর আগে চলতি মাসের শুরুতে মুদ্রা নীতি কমিটির তিনদিনের অধিবেশনের পরেই স্থিতিশীলতার পক্ষে গিয়ে সুদের হার অপরিবর্তিত রাখে আরবিআই।

অতিরিক্ত ঝুঁকি নিলে ব্যাঙ্কগুলিরই ক্ষতি

অতিরিক্ত ঝুঁকি নিলে ব্যাঙ্কগুলিরই ক্ষতি

আরবিআই-এর গভর্নর বলেন, 'সুদের হার কমানো বা নীতিগত পদক্ষেপের ভিত্তিতেই আমরা আমাদের সবকিছু শেষ করিনি।' এই পরিস্থিতিতে সবদিক বিবেচনা করেই যে কোনও পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন তিনি। শক্তিকান্ত দাস বলেন, 'অতিরিক্ত ঝুঁকি নিলে ব্যাঙ্কগুলিরই ক্ষতি। তাই খুব সতর্কতার সঙ্গে যে কোনও পদক্ষেপ নেওয়া উচিত।' দেশের অর্থ ব্যবস্থা দ্রুত স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

কবে প্রবৃদ্ধির হিসেব দেওয়া শুরু করবে আরবিআই?

কবে প্রবৃদ্ধির হিসেব দেওয়া শুরু করবে আরবিআই?

করোনা পরিস্থিতি এবং এর সংশ্লিষ্ট অন্য বিষয়গুলি একটু স্বাভাবিক হলেই, আরবিআই মুদ্রাস্ফীতি ও প্রবৃদ্ধির হিসেব দেওয়া শুরু করবে, জানান আরবিআই-এর গভর্নর। চলতি মাসের শুরুতে মুদ্রা নীতি কমিটি-র তিনদিনের অধিবেশনের পরেই স্থিতিশীলতার পক্ষে গিয়ে সুদের হার অপরিবর্তিত রাখে আরবিআই।

ব্যাঙ্কিং ব্যবস্থা দৃঢ় এবং স্থিতিশীল রয়েছে

ব্যাঙ্কিং ব্যবস্থা দৃঢ় এবং স্থিতিশীল রয়েছে

শক্তিকান্ত দাস বলেন, জালিয়াতির ঘটনায় বাধা দেওয়ার জন্য ব্যাঙ্কগুলির তাদের দক্ষতার উন্নতির সুযোগ রয়েছে। তাঁর মতে, 'সামগ্রিকভাবে ব্যাঙ্কিং ব্যবস্থাটি দৃঢ় এবং স্থিতিশীল রয়েছে এবং আগামীদিনে ঋণদাতাদের প্রবৃদ্ধির একটি নতুন মডেল বিকশিত করতে হবে।'

সংকট মোকাবিলায় সরকারের কাজের প্রশংসা

সংকট মোকাবিলায় সরকারের কাজের প্রশংসা

তিনি আরও বলেন, 'করোনা ভাইরাসে দেশজুড়ে একাধিক নির্দেশিকা ধীরে ধীরে প্রত্যাহার করবে আরবিআই, তবে খুব শীঘ্রই তা হচ্ছে না। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা নিঃশেষিত হয়ে যাইনি।' এই সংকট মোকাবিলায় সরকারের কাজের প্রশংসা করেন তিনি৷

English summary
RBI Guv Shaktikanta Das speaks out about Coronavirus and lockdown impact on Banking system of India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X