• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে মুদ্রাস্ফীতি, দুপুরে RBI গভর্নর শক্তিকান্ত দাসের বিবৃতি! শুরু নানা জল্পনা

Google Oneindia Bengali News

দেশে বাড়ছে মুদ্রাস্ফীতি (inflation)। সেই পরিস্থিতিতে এদিন দুপুর দুটোয় বিবৃতি দিতে চলেছেন আরবিআই (RBI)-এর গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta das)। আরবিআই-এর তরফে টুইট বার্তায় একথা জানানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর এমন একটা সময়ে বিবৃতি দিতে যাচ্ছেন, যে সময় দেশের মুদ্রাস্ফীতি আরবিআই-এর সহনশীল মাত্রা ৬ শতাংশের ওপরে রয়েছে।

বাড়ছে মুদ্রাস্ফীতি, দুপুরে RBI গভর্নর শক্তিকান্ত দাসের বিবৃতি! শুরু নানা জল্পনা

এপ্রিলে মুদ্রানীতি ঘোষণার সময় আরবিআইয়ের তরফে মূল ঋণের হার রেকর্ড পরিমাণ কম রেখেছিল। ৪%-এ রাখা হয়েছিল রেপো রেট। যদিও আরবিআই-এর রেট সেটিং প্যানেল তার সুবিধাজনক অবস্থান বজায় রেখেছিল। সেই সময় মুদ্রাস্ফীতি যাতে টার্গেটের মধ্যে থাকে তার জন্যও বলা হয়েছিল।

বিশেষজ্ঞরা বলছেন, জুন থেকে রিজার্ভ ব্যাঙ্ক তাদের নীতিতে বেশ কিছু পরিবর্তন করতে পারে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করতে পারে।

দেশের খুচরো মুদ্রাস্ফীতি মার্চে ১৭ মাসের মধ্যে সব থেকে বেশি ছিল। সরকারি তথ্যেই দেখা গিয়েছে খাদ্য থেকে উৎপাদিত পণ্য সবের দামই বেশি। দেশে মুদ্রাস্ফীতি টানা তিন মাস ধরে আরবিআই-এর সহনশীল মাত্রা ৬ শতাংশের ওপরে রয়ে গিয়েছে। মুদ্রানীতির কাঠামো অনুযায়ী, মুদ্রাস্ফীতি ২% থেকে ৬%-এর মধ্যে রাখতে হবে। মধ্যবর্তী ৪% থাকবে টার্গেট।

ফেব্রুয়ারির ২৪ তারিখে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে বিশ্বজুড়েই উত্তেডনা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে মুদ্রাস্ফীতি। খাদ্যের সঙ্গে বেড়েছে জ্বালানির দামও।

গত ২৪ ঘন্টায় দেশে সংক্রমণ বাড়ল প্রায় ২৫ শতাংশ, চতুর্থ ঢেউ নিয়ে বড় বার্তা দিল ICMR

English summary
RBI Governor Shaktikanta Das will make a statement at 2pm on 4 may, 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X