• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করাই মূল লক্ষ্য, জানালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

করোনা পরিস্থিতিতে এখন দেশের অর্থনীতিকে চাঙ্গা করাই মূল লক্ষ্য। শনিবার সাংবাদিক বৈঠকে এমনই বার্তা দিলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। দেশের সপ্তম এসবিআই ব্যাঙ্কিং অ্যান্ড ইকোনমিকস কনক্লেভে ভিডিও বার্তায় এমনই বার্তা দিয়েছেন তিনি। তিনি বলেছেন গত ১০০ বছরেও ভারত সবচেয়ে বড় আর্থিক ক্ষতি হয়েছে করোনা সংকটের কারণে।

১০০ বছরে এমন ক্ষতি হয়নি

১০০ বছরে এমন ক্ষতি হয়নি

করোনা পরিস্থিতি দেশের অর্থনীতিকে তলানিতে নামিয়ে এনেছে। গত ১০০ বছরে এমন আর্থিক ক্ষতির মুখে দাঁড়ায়নি ভারত। এমনই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। করোনা সংক্রমণের মতো মারণ ব্যাধি গত ১০০ বছরেও দেখেনি ভারত। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। এই পরিস্থিতি মোকাবিলায় আরবিআই একাধিক ঐতিহাসিক পদক্ষেপ করেছে বলে জানিয়েছেন তিনি।

একাধক পদক্ষেপ করেছে আরবিই

একাধক পদক্ষেপ করেছে আরবিই

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি যাতে ভেঙে না পড়ে তার জন্য একাধিক পদক্ষেপ করেছে আরবিআই। একাধিক আর্থিক সংস্কার করা হয়েছে। আর্থিক নীতি নির্ধারণেও অনেক পরিবর্তন আনা হয়েছে। ২৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই। ব্যাঙ্ক গুলিকে সচল রাখতে একাধিক পদক্ষেপ করেছে আরবিআই এমনই দাবি করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

করোনায় আর্থিক প্যাকেজ

করোনায় আর্থিক প্যাকেজ

করোনা সংক্রমণের পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার একাধিক আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করতে লঘু করা হয়েছে ঋণ গ্রহনের নিয়ম। বেশি মাত্রায় যাতে তাঁরা ঋণ নিতে পারেন তার ব্যবস্থা করা হয়েছে। একাধিক নিয়ম শীথিল করা হয়েছে বিভিন্ন ব্যাঙ্কিং ক্ষেত্রে।

দেশের আর্থিক হাল ফেরা উদ্যোগ

দেশের আর্থিক হাল ফেরা উদ্যোগ

দেশের আর্থিক হাল ফেরাতে লিকুইডিটির পরিমাণ ফেব্রুয়ারির মাসের জিডিপি ৪.৫ শতাংশের সমতুল্য ঘোষণা করেছে আরবিআই। যার জেরে মানুষের হােত যাতে অর্থ থাকে তার সুযোগ তৈরি করা হয়েছে। এখন ফের দেশকে আর্থিক দিক থেকে শক্তিশালী করার লক্ষ্যে এগোচ্ছে আরবিআই। এমনই দাবি করেছেন শক্তিকান্ত দাস।

কোভিড সঙ্কটে বারংবার ট্রেন পরিষেবা বাতিল রাজ্যের, সমস্যায় ভারতীয় রেল

English summary
RBI governor says Economic growth is top priority amidst coronavirus situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X