• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৮ সালে কি এবার ডেবিট কার্ডে অর্থনীতির 'সার্জিকাল স্ট্রাইক', কী বলছে আরবিআই

ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করতে পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। ডেবিট কার্ডে লেনদেনের চার্জ কমানোর কথা জানানো হয়েছে। যা কার্যকর হবে নতুন বছরের শুরু থেকে।

ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করতে পদক্ষেপ আরবিআই-এর

ডেবিট কার্ডের লেনদেনে চার্জ কমানোর কথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। বিজ্ঞপ্তি অনুযায়ী, এই লেনদেনে একাধিক ধাপ রাখা হয়েছে। সেই অনুযায়ী চার্জ নেওয়া হবে। যেসব ব্যবসায়ীর বাৎসরিক লেনদেন ২০ লক্ষ টাকা, তাদের ক্ষেত্রে এই হার ০.৪০ % । পয়েন্ট অফ সেল মেশিন কিংবা অনলাইন লেনদেনে যার সর্বোচ্চ সীমাও বেধে দেওয়া হয়েছে। এক্ষেত্রে যা হবে ২০০ টাকা। নতুন হার কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

প্রধানত ক্ষুদ্র ব্যবসায়ীদের ডেবিট কার্ডে লেনদেনে উৎসাহিত করতেই, চার্জ কমানো হল বলে আরবিআই সূত্রে খবর।

কুইক রেসপন্স কোডের মাধ্যমে লেনদেনে চার্জ রাখা হয়েছে ০.৩০%। তবে এর সর্বোচ্চ সীমা প্রত্যেক দেনদেনে বেধে দেওয়া হয়েছে ২০০ টাকায়।

ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করতে পদক্ষেপ আরবিআই-এর

যেসব ব্যবসায়ী বাৎসরিক লেনদেন ২০ লক্ষ টাকার বেশি, আাদের এমডিআর চার্জ হবে ০.৯০ %। ১০০০ টাকা পর্য়ন্ত প্রত্যেক লেনদেনে। যদি তা কুইক রেসপন্স রোডের মাধ্যমে হয় তবে তার চার্জ হবে ০.৮০ % । ১০০০ টাকা পর্যন্ত প্রত্যেক লেনদেনে।

নোট বাতিলের পর গত ডিসেম্বরে আরবিআই এমডিআর চার্জ রেখেছিল ০.২৫%। প্রত্যেক লেনদেনে ১০০০ টাকা পর্যন্ত এই চার্জ রাখা হয়েছিল। ১ হাজার থেকে ২ হাজার টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এই চার্জ ধার্য করা হয়েছিল ০.৫ %। এর আগে ২০০০ টাকা পর্যন্ত লেনদেনে এমডিআর ছিল ০.৭৫ %। আর তা ২ হাজারের ওপরে হলে ছিল ১ %-এ।

সরকারি সূত্র অনুযায়ী, দেশে ব্যাপী ডিজিট্যাল লেনদেনের বেড়েছে ৮০ শতাংশের মতো। ফলে এ বাবদ আয় ২০১৭-১৮ সালে ১৮০০ কোটিতে পৌঁছে যাবে।

English summary
RBI cuts debit card transaction charges in digital push, pay lower fees from new year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X