India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৫০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্ত RBI-এর! দেওয়া হল ব্যাঙ্কগুলিকে নির্দেশও

Google Oneindia Bengali News

গত কয়েকবছর আগেই নোট বাতিল করে মোদী সরকার! ৫০০ টাকার নোট বাতিল করে নয়া নোট নিয়ে এসেছে সরকার। নকল নোট এবং কালো টাকার উপর কার্যত সার্জিকাল স্ট্রাইক চালাতেই নোট বন্দি করা হয়। ৫০০ এবং দুহাজার নোট নতুন করে বাজারে ছাড়ে সরকার। যে সময় নতুন নোট জারি করা হয় সেই সময় কার্যত নকল করাটা কঠিন কাজ ছিল। কিন্তু সময় যত এগোচ্ছে তত জাল নোট বাজারে আসছে। এই অবস্থায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০০ টাকা'র নোট নিয়ে নতুন করে বড় সিদ্ধান্ত।

বড় সিদ্ধান্ত RBI-এর তরফে

বড় সিদ্ধান্ত RBI-এর তরফে

ব্যাপক ভাবে বাড়ছে জাল নোটের সংখ্যা। যা কার্যত উদ্বেগ বাড়াচ্ছে। এই অবস্থায় জাল নোট ঠেকাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বড় একটি পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০০ টাকার নোট নিয়ে বড় একটি বিজ্ঞপ্তি জারি করেছে। শুধু তাই নয়, দেশের কেন্দ্রীয় এই ব্যাঙ্ক ইতিমধ্যে ব্যাঙ্কগুলিকে একাধিক নির্দেশিকা দিয়েছে। যেখানে স্পষ্ট বলা হয়েছে প্রত্যেক তিনমাস পরপর নোট ছাপানোর মেশিনকে টেস্ট করতে হবে। সুনিশ্চিত করতে হবে নোট ছাপার মেশিনগুলি আরবিআইয়ের তরফে জারি মানদন্ডে কাজ করছে কিনা।

ব্যাঙ্কগুলিকে করতে হবে এই কাজ

ব্যাঙ্কগুলিকে করতে হবে এই কাজ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'র নির্দেশ অনুযায়ী ব্যাঙ্কগুলিকে প্রত্যেক তিন মাস অন্তর নোট ছাপার মেশিনকে পরীক্ষা করে দেখতে হবে। তাদের সিদ্ধান্ত নিতে হবে যে মেশিনে প্রিন্ট করা নোটগুলি নির্ধারিত প্যারামিটার অনুযায়ী আছে কি না। শুধু তাই নয়, আরবিআই ব্যাঙ্কগুলিকে নোট ফিট বাছাই মেশিন ব্যবহার করতে বলেছে, যাতে এটি জাল মুদ্রা রোধ করতে সাহায্য করবে।

নকল নোট আটকে দেওয়া যাবে-

নকল নোট আটকে দেওয়া যাবে-

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্পষ্ট নির্দেশ দিয়ে জানাচ্ছে, নোটগুলি সংরক্ষণ করতে আপনার নোট ফিট বাছাই মেশিনগুলি ব্যবহার করুন এবং অযোগ্য নোটগুলিকে আলাদা করুন বা যে সমস্ত নোটগুলিতে আসল নোটের সমস্ত গুণ বা বৈশিষ্ট্য নেই সেগুলিকে আলাদা করে রাখার কথা বলা হয়েছে। আর এজন্যে তিন মাস সময় দেওয়া হয়েছে। প্রতি তিন মাস অন্তর, তাদের আরবিআই-এর কাছে নোটগুলির ফিটনেস রিপোর্ট জমা দিতে হবে। এমনটাই জানা যাচ্ছে।

এই সমস্ত ব্যাঙ্ককে করা হয়েছে জরিমানা-

এই সমস্ত ব্যাঙ্ককে করা হয়েছে জরিমানা-

বলে রাখা প্রয়োজন, সোমবার, চার জুলাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'র নিয়ম না মানার কারণে Kotak Mahindra Bank, IndusInd Bank ছাড়াও আরও চারটি সরকারি ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক Kotak Mahindra Bank-এর উপর 1.05 কোটি টাকা'র ফাইন করেছে। IndusInd Bank-এর উপর এক কোটি টাকার জরিমানা করা হয়েছে। ব্যাঙ্কের KYC নিয়মগুলি না মেনে চলার কারণে এই জরিমানা আরোপ করা হয়েছে। এছাড়াও ৪টি কো-অপারেটিভ ব্যাঙ্ক যেমন নবজীবন কো-অপারেটিভ ব্যাঙ্ক, বালাঙ্গীর ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, ঢাকুরিয়া কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, কলকাতা এবং পালানি কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক লিমিটেডকে ১ থেকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

ছয় মাসের মহাকাশ অভিযানে হাড়ের ক্ষয় বার্ধক্যের ১০ বছরের হাড়ের ক্ষয়ের সমতুল্য, দাবি গবেষণায় ছয় মাসের মহাকাশ অভিযানে হাড়ের ক্ষয় বার্ধক্যের ১০ বছরের হাড়ের ক্ষয়ের সমতুল্য, দাবি গবেষণায়

English summary
RBI asks bank to test 500 rupees notes Every three months details story in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X