• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংকট, এবার মিউচুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা আরবিআই-এর

এবার মিচুয়ালফান্ডে মানুষের বিশ্বাস বজায় রাখাল লক্ষ্যে ৫০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রসঙ্গত, কয়েকদিন আগেই আমেরিকার মিচুয়াল ফান্ড সংস্থা ফ্র্যাঙ্কলিন টেম্পটন ভারতে থাকা তাদের ছয়টি ফান্ড বন্ধ করে দেয়। এরপরই বিনিয়োগকারীদের মধ্যে চাঞ্চল্য শুরু হয়। সেই ভয়ের আবহ কাটাতেই আরবিআই-এর এই ঘোষণা।

অর্থনীতিকে বাঁচাতে রেপো ও রিভার্স রেপো রেট কমিয়েছিল আরবিআই

অর্থনীতিকে বাঁচাতে রেপো ও রিভার্স রেপো রেট কমিয়েছিল আরবিআই

এর আগে ভারতীয় অর্থনীতিকে বাঁচাতে রেপো ও রিভার্স রেপো রেট কমিয়েছিল আরবিআই। তা সত্ত্বেও লকডাউনের জেরে দেশের অর্থনীতি স্তব্ধ হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সাধারণ মানুষকে অবগত করতে মাত্র দশদিন আগেই এক সাংবাদেক বৈঠক করেছিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

ব্যাঙ্কিং শিল্পকে মজবুত করতে একাধিক পদক্ষেপ

ব্যাঙ্কিং শিল্পকে মজবুত করতে একাধিক পদক্ষেপ

সেই সময় নগদ প্রবাহ বাড়াতে এবং ব্যাঙ্কিং শিল্পকে মজবুত করতে একাধিক পদক্ষেপের কথা জানিয়েছিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। এক লাখ কুড়ি হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার পাশাপাশি ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এলসিআর ১০০ শতাংশ থেকে কমিয়ে ৮০ শতাংশ করা হয়েছে। পাশাপাশি এই মুহূর্তে ব্যাঙ্কগুলিকে ডিভিডেন্ড দিতেও বারণ করা হয়েছে।

অন্যান্য খাতেও কয়েক হাজার কোটি টাকার প্যাকেজ

অন্যান্য খাতেও কয়েক হাজার কোটি টাকার প্যাকেজ

এছাড়া ক্ষুদ্র শিল্পের জন্য ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ ও আবাসন শিল্পে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন শক্তিকান্ত দাস। তিনি বলেছিলেন, 'ক্ষুদ্র শিল্পের জন্য আপাপতত ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ দেবে আরবিআই। এছাড়া আবাসন শিল্প খাতে দেওযা হবে ১০ হাজার কোটি টাকা। পরে পরিস্থিতি পর্যালোচনা করে টাকার পরিমাণ বাড়তে পারে। আবাসন শিল্পে নন ব্যাঙ্কিং ফিন্যানশিয়াল কর্পোরেশনের ঋণ দেওয়ার উপর বিধিনিষেধও শিথিল করা হচ্ছে।'

এবার বিপদ বুঝে মিউচুয়াল ফান্ডের জন্য প্যাকেজ

এবার বিপদ বুঝে মিউচুয়াল ফান্ডের জন্য প্যাকেজ

পাশাপাশি নাবার্ডের জন্য ২৫ হাজার কোটি টাকার প্যাকেজ এবং মাইক্রো ফিন্যান্সের জন্য ৫০ হাজার কোটির প্যাকেজ ঘোষণা করা হয় এদিন। আর এদিন মিচুয়াল ফান্ডের ক্ষেত্রে বিপদ সংকেত দূর করতে এই বিশেষ প্যাকেজ ঘোষণার সিদ্ধান্ত নিল আরবিআই।

English summary
RBI Announces Rs 50,000-Crore Special Liquidity Facility For Mutual Funds
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X