• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভক্তদের সমাগম ছাড়াই এ বছর পুরীতে হোক রথযাত্রা, কেন্দ্রের আবেদন সুপ্রিম কোর্টে

করোনা ভাইরাস দেশে যেভাবে দ্রুতহারে ছড়াচ্ছে সেই পরিস্থিতি বিবেচনা করেই এ বছরে পুরীর রথযাত্রা আয়োজনে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। এরপরই নড়েচড়ে বসে কেন্দ্র ও ওড়িশা সরকার। সোমবার কেন্দ্র সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে জানিয়েছে যে করোনা ভাইরাস মহামারির কারণে এ বছর মানুষের ভিড় ছাড়াই পুরীতে ভগবান জগন্নাথের রথ যাত্রা পালন করার অনুমতি দেওয়া হোক। শতাব্দী প্রাচীন ঐতিহ্যময় এই উৎসব বন্ধ না রাখাই উচিত।

রথের দিন না বেরোলে ভগবান জগন্নাথ ১২ বছর বেরোবেন না

রথের দিন না বেরোলে ভগবান জগন্নাথ ১২ বছর বেরোবেন না

ওড়িশা সরকার সুপ্রিম কোর্টে কেন্দ্রের এই অবস্থানকে সমর্থন করেছে। প্রসঙ্গত গত ১৮ জুন সুপ্রিম কোর্টের নির্দেশে করোনা মহামারির কারণে এ বছর পুরির রথযাত্রার ওপর স্থগিতাদেশ জারি করা হয়। সলিসিটার জেনারেল তুষার মেহতা, যিনি বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চের সামনে এই বিষয়টি উল্লেখ করে বলেন, ‘‌এটা কোটি কোটি মানুষের আস্থার বিষয়। প্রচলিত প্রথা অনুসারে যদি ভগবান জগন্নাথ আগামীকাল না বের হন তবে ১২ বছর পর্যন্ত তিনি আর বের হবেন না।'‌

পুণ্যার্থীদের ভিড় ছাড়াই হোক রথযাত্রা

পুণ্যার্থীদের ভিড় ছাড়াই হোক রথযাত্রা

মেহতা আরও জানিয়েছেন যে এর পাশাপাশি সুরক্ষা বিধি বজায় রাখা, তার জন্য রাজ্য সরকার সেদিন কার্ফু জারি করবে একদিনের জন্য। তুষার মেহতা বলেন, ‘‌সমস্ত সেবায়ত ও পাণ্ডারা যাঁরা এই রথযাত্রায় যোগ দেবেন করোনা নেগেটিভ হলে তবেই তার ছাড়পত্র মিলবে। এগুলি সবই সিদ্ধান্ত নিয়েছে এইচ এইচ শ্রী শঙ্করাচার্য। মানুষ রথযাত্রায় ভিড় না জমিয়ে বরং টিভিতে সম্প্রচার হওয়া রথযাত্রার অনুষ্ঠানের মাধ্যমে আশীর্বাদ নেবেন। পুরীর রাজা ও মন্দির কমিটি এই রথযাত্রার রীতি যাতে ঠিকঠাকভাবে পালন তা পর্যবেক্ষণ করবে।'‌ গোটা বিশ্ব থেকে লক্ষ লক্ষ মানুষ এই রথযাত্রায় অংশ নিতে আসেন। এ বছর ২৩ জুন রথযাত্রা।

সুপ্রিম কোর্টের নির্দেশ

সুপ্রিম কোর্টের নির্দেশ

সুপ্রিম কোর্ট গত ১৮ জুন জনস্বাস্থ্যের কথা ও নাগরিকদের সুরক্ষার কথা চিন্তা করে এ বছরের রথযাত্রার ওপর স্থগিতাদেশ জারি করে এবং শীর্ষ আদালত এও জানিয়েছে যে যদি রথযাত্রার জন্য অনুমতি দেওয়া হয় তবে ভগবান জগন্নাই ক্ষমা করবে না।এই নির্দেশের একদিন পরই সুপ্রিম কোর্টে এই নির্দেশের পুর্নবিবেচনা করার জন্য আবেদন জমা দেওয়া হয়। সোমবার সেই আবেদনের শুনানিতে রাজি হয়েছে আদালত। জগন্নাথ সংস্কৃতি জন জাগরণ মঞ্চ সহ অনেক আবেদনই জমা পড়েছে শীর্ষ আদালতে। প্রত্যেকেরই দাবি রথযাত্রা করার অনুমতি দেওযা হোক।

রথযাত্রা ও তার ঐতিহ্য

রথযাত্রা ও তার ঐতিহ্য

১০-১২ দিন ধরে চলা রথযাত্রায় যোগ দেন লক্ষ লক্ষ মানুষ, যা এ বছর ২৩ জুন হতে চলেছে। ১ জুন বাহুদা যাত্রা। ভগবান জগন্নাথ, বলরাম ও দেবী সুভদ্রার জন্য তৈরি হয় ভারী কাঠের তিনটি রথ, যা টানেন ভক্তরা তিন কিলোমিটার দুরত্ব থেকে, ন'‌দিন ধরে দু'‌বার রথের রশিতে টান পড়ে, যা পুরীতে রথযাত্রা নামে পরিচিত। কিন্তু এই ঐতিহ্যময় প্রথায় বাধা পড়ায় রুষ্ট হয়েছে জগন্নাথ মন্দির কমিটি। তবে এবার কেন্দ্রীয় সরকার এবং ওড়িশা সরকারের জোড়া আবেদনে সুপ্রিম কোর্ট তার নির্দেশ বদলায় কিনা এখন সেটাই দেখার।

তুঙ্গে 'সারেন্ডার মোদী' বিতর্ক! 'পাপ্পু' রাহুল গান্ধীকে প্লে স্কুলে পাঠানোর পরামর্শ নকভির

English summary
The Center has approached the Supreme Court seeking a stay on the rath yatra in Puri on June 23 and asked for permission to hold the rath yatra this year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X