পরিচিতদের হাতেই যৌন লাঞ্ছনার শিকার মেয়েরা, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

তথ্যপ্রযুক্তির শহর বেঙ্গালুরুতে একটি সরকারি পরিসংখ্যানই বলছে, ২০১৫-১৭ সালের মধ্যে এই শহরে পরিচিত ও আত্মীয়দের হাতেই যৌন লাঞ্ছনা ও ধর্ষণের শিকার বেশি হতে হয়েছে। অপরাধী অথবা অভিযুক্ত যাদের বিরুদ্ধেই অভিযোগ হয়েছে তাদের সিংহভাগই মহিলা বা তরুণীর পূর্বপরিচিত। বেঙ্গালুরুর মতো সারা দেশের পরিসংখ্যান লক্ষ্য করলেও যে প্রায় একই চিত্র উঠে আসবে তা বলাই যায়।

বেড়েছে ধর্ষণ

বেড়েছে ধর্ষণ

২০১৫ সালে যে সংখ্যা ছিল, ২০১৬ সালে এসে তা ১৬৬ শতাংশ বেড়ে গিয়েছে। এবছর মোট ১৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে যেখানে সব ঘটনাতেই পরিচিতরাই অভিযুক্ত।

পুলিশি যুক্তি

পুলিশি যুক্তি

পুলিশ জানাচ্ছে, এর বাইরেও অনেক ঘটনা ঘটছে যেখানে সম্মানহানির ভয়ে মেয়েরা অভিযোগ জানায় না। তাছাড়া নিরক্ষরতা, অসহায়তা, দারিদ্রতা এমন নানা কারণে এই ধরনের ঘটনা ঘটে চলেছে।

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস

এর পাশাপাশি বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের ঘটনাও ঘটছে দেদার। বেঙ্গালুরুতে ২০১৭ সালে ৭৪ জন মহিলা এমন অভিযোগ দায়ের করেছেন। ২০১৫ সালে সেই সংখ্যা ছিল ৮২টি। ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ৫৬টিতে। তবে ২০১৭ সালে বাবার হাতে ধর্ষণের শিকার হয়েছে কোনও মেয়ে, এমন অভিযোগ জমা পড়েনি।

গার্হস্থ্য হিংসা কমেছে

গার্হস্থ্য হিংসা কমেছে

শ্বশুরবাড়ির লোকজন ও স্বামীর হাতে লাঞ্ছনার ঘটনা ২০১৬ সালের তুলনায় এবছর কিছুটা কমেছে। ২০১৬ সালে সেই সংখ্যাটা ছিল ৪৮৭টি। এবছর তা কমে হয়েছে ৪৫১টি। গার্হস্থ্য হিংসার ঘটনাও এবছর কম রিপোর্ট করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

English summary
Rape by relatives cases in Bengaluru double in two years, says police records

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.