• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘আসল বিভাজনকারীরা’ বসে দিল্লির মসনদে, সিএএ প্রসঙ্গে তোপ রামচন্দ্র গুহর

  • |

নাগরিকত্ব আইন নিয়ে এবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। সংবাদ মাধ্যমে একটি বিশেষ সাক্ষাৎকারে সিএএ প্রসঙ্গে বিজেপিকে একহাত নিয়ে এদিন তিনি বলেন, বর্তমানে ' আসল বিভাজনকারীরা’ দিল্লির মসনদে বসে।

‘আসল বিভাজনকারীরা’ বসে দিল্লির মসনদে, সিএএ প্রসঙ্গে তোপ রামচন্দ্র গুহর

এদিকে বৃহস্পতিবার দিল্লির টাউন হল চত্বরে নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভের সময় রামচন্দ্র গুহ সহ একাধিক বুদ্ধিজীবীকে আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে প্রধান অভিযোগ তারা ১৪৪ ধারা লঙ্ঘন করে বিক্ষোভ প্রদর্শন করছিলেন। পাশাপাশি ১৪৪ ধারাকে এদিন ঔপনিবেশিক আইন বলেও অখ্যায়িত করতে দেখা যায় এই প্রখ্যাত ইতিহাসবিদকে। এই আইন স্বাধীনতা আন্দোলনের অহিংস আন্দোলনকে দমন করতে ব্যবহৃত হয়েছিল বলেও এদিন মনে করিয়ে দেন তিনি।

বর্তমানে দেশের অগ্নিগর্ভ পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, “ আসল টুকডে-টুকডে গ্যাং বর্তমানে দিল্লির সিংহাসনে। বর্তমান ভারত শাসকেরাই প্রকৃতপক্ষে মানুষের মধ্যে ধর্ম-ভাষার ভিত্তিতে মানুষের মধ্যে ভাগ-বাটোয়ারা করছে। আমরা অহিংসার সাথে এটা প্রতিহত করব।”

নাগরিকত্ব আইন প্রসঙ্গেও কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে দেখা যায় রামচন্দ্র গুহকে। এই প্রসঙ্গে তিনি বলেন, “নাগরিকত্ব সংশোধন আইন একটি মেরুকরণ আইন। আমাকে অবৈধ ভাবে আটক করা হয়ে ছিল। আমরা কোন ধরণের গণতন্ত্র প্রতিষ্ঠা করছি? আমি আজ পুলিশ কর্মীদের প্রতি সহানুভূতি অনুভব করছি কারণ তারাও যথেষ্ট বিব্রত। আমরা জানি উপরতলার আদেশের ভিত্তিতে তাদের কাজ করতে হয়েছিল। তারা ভালো করেই জানতো জানত আজকের ঘটনার সঙ্গে দূরদূরান্ত পর্যন্ত কোনও ধরণের সহিংসতার সম্ভাবনা নেই। ১৪৪ ধারা চাপানোরও কোনও কারণ ছিল না।”

ভারতীয় হলে প্রমাণ চাইবে না কেন্দ্র, এনআরসি–সিএএ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

English summary
ram chandra guha criticized bjp in caa context says the real tukde gang is currently in power
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X