• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাখিতেই ‘আত্মনির্ভর’ ভারত! দেশীয় বাজার ছেয়ে গেল ‘স্বদেশী’ রাখিতে, চিনের ক্ষতি ৪ হাজার কোটি

  • |

এখনও ফেরেনি স্থিতাবস্থা। লাদাখ ইস্যুতে চিন-ভারত সংঘাতের আবহ জারি রয়েছে গত প্রায় আড়াই মাসের বেশি সময় ধরে। ভারতের সার্বভৌমত্ব ও নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই ১০৬টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি গোটা দেশ জুড়েই ডাক উঠেছে চিনা পণ্য বয়কটের। এমতাবস্থায় যার রেশ গিয়ে পড়ল ভারতের অন্যতম বিখ্যাত রাখি বন্ধন উৎসবের উপরেও।

রাখিতে আত্মনির্ভর হল ভারত

রাখিতে আত্মনির্ভর হল ভারত

ওয়াকিবহাল মহল বলছে রাখিতে যেন সামগ্রিক ভাবেই ‘আত্মনির্ভর' হল ভারত। চিনকে হঠিয়ে গোটা দেশেই রাখির বাজার দখল করল ভারত। ২০২০ সালের রাখি এবার যেন আক্ষরিক অর্থেই উৎসব ভারতবাসীর কাছে। ভারত দেশীয় রাখির বাজার দখল করায় চিনের চার হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে।

 রাখিতে চিনকে ভাতে মারল চিন

রাখিতে চিনকে ভাতে মারল চিন

এদিকে ১৫ই জুন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের পর থেকেই গোটা দেশ জুড়ে চিনা পণ্য বয়কটের ডাক দেয় দেশের অন্যতম বড় ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। এদিকে হোলি হোক বা দিওয়ালী, ভারতে যে কোনও উৎসবের মরসুমেই চিনা পণ্যের রমরমা। প্রতিবছর রাখিতেও থাবা বসায় চিন। কিন্তু এবারে ভারতীয়দের রাখির উদযাপন যেন চিনের মুখে আক্ষরিক অর্থেই ঝামা ঘষে দিল।

চিন থেকে রফতানি করা হত প্রায় ৪ হাজার কোটির রাখি

চিন থেকে রফতানি করা হত প্রায় ৪ হাজার কোটির রাখি

সিএআইটি সূত্রে খবর, ভারতের রাখির বাজার প্রায় ৬ হাজার কোটি টাকার। তার মধ্যে ভারতীয় ব্যবসায়ীদের দখলে আছে মাত্র ২ হাজার কোটি টাকার রাখির বাজার। বাকি প্রায় ৪ হাজার কোটি টাকার রাখি প্রতিবছর চিন থেকে আমদানি করে ভারতীয় ব্যবসায়ীরা। কিন্তু ভারত-চিন সংঘাতের আবহে বেজিংয়ের উপর আর্থিক চাপ বাড়াতে, এবছর ১০ জুন দেশজুড়ে 'হিন্দুস্তানি রাখি' পালনের ডাক দেয় কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা সিএআইটি।

সিএআইটির উদ্যোগে তৈরি হয় ‘স্বদেশী’ রাখি

সিএআইটির উদ্যোগে তৈরি হয় ‘স্বদেশী’ রাখি

সিএআইটির উদ্যোগে দেশীয় কর্মীদের সহায়তায় তৈরি হয় প্রায় ১ কোটি ‘স্বদেশী' রাখি। বিভিন্ন বাণিজ্যিক সংস্থা, বাড়ির মহিলারা ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে এই রাখি তৈরি করা হয়। পাশাপাশি ঘরে বসেও রাখি তৈরি করেন মহিলারা। বাজার ধরতে বিভিন্ন ধরনের রং ও ডিজাইনের রাখি তৈরি করা হয়। যার জেরে এই বছর একটিও রাখি চিন থেকে রফতানি করা হয়নি বলে খবর।

প্যাংগং হ্রদে গোপন নজরদারি, তথ্য গোপনে মুখ লোকাচ্ছে বেজিং, ভারতের সঙ্গে আলোচনায় বসতে আপত্তি

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
rakhi 2020 news india get atmanirbhar on rakhi festival swadeshi raklhi take over the whole domestic market chinas loss is 4 thousand crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X