India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কংগ্রেস-জেডিএস দ্বন্দ্বের ফসল তুলল বিজেপি, কর্নাটকে কার দখলে ক’টি রাজ্যসভা আসন

Google Oneindia Bengali News

রাজ্যসভার ভোটে বিজেপিই শেষ হাসি হাসল কর্নাটকে। বিজেপিশাসিত কর্নাটকে রাজ্যসভা নির্বাচনে কংগ্রেস ও জেডিএস দ্বন্দ্বের ফায়দা তুলল বিজেপি। কংগ্রেসও জদেটিএস সম্মিলিত হলে আরও একটি আসন বিরোধীদের ঝুলিতে আসতে পারত। কিন্তু কর্নাটকের চারটির মধ্যে মাত্র একটি আসনেই জয় পাল কংগ্রেস। বিজেপি তিনটি আসনে জয়ী হয়।

কংগ্রেস-জেডিএস দ্বন্দ্বের ফসল তুলল বিজেপি, কার দখলে রাজ্যসভা

কংগ্রেস আর একজন প্রার্থী দাঁড় করিয়েছিল। প্রার্থী দিয়েছিল জেডিএসও। বিরোধীদের দুই প্রার্থীর ভোট কাটাকাটিতে বিজেপি ড্যাংডেঙিয়ে জিতে গেল দক্ষিণের এ রাজ্যে।তা না হলে এ রাজ্যে দুই দুই হত ভোটের ফল। তিনটি আসনে জিতে বিজেপি ফের টেক্কা দিয়ে গেল কংগ্রেস ও জেডিএসকে। উল্লেখ্য, এই রাজ্যে কংগ্রেস ও জেডিএস জোটবদ্ধ হয়ে সরকার গড়েছিল ২০১৭-য়। তারপর বিজেপি জোটে ফাটল ধরিয়ে এ রাজ্যের দখল নিয়ে নেয়।

রাজ্যসভার নির্বাচনে কর্নাটকে জয়টীকা কার কপালে পড়ে, তার দিকে নজর ছিল ভোটদানের সময় থেকেই। কিন্তু জেডিএসের এর বিধায়কের ভোট কংগ্রেসে যায়। তিনি প্রকাশ্যে দাবি করেন, কংগ্রেসকে ভালোবাসি, তাই কংগ্রেসকে ভোট দিয়েছিল। তখন থেকেই বোঝা যাচ্ছিল, নিজেদের মধ্যে লড়াই করে বিজেপিকে আসনটি উপহার দিতে চলেছে তারা। কুমারস্বামী কংগ্রেসের বিরুদ্ধে সেই অভিযোগও তোলেন।

কর্নাটকে কংগ্রেস ও জেডিএসের ভোট কাটাকাটির সুবিধা নেয় বিজেপি। জমজমাট নাটক শেষে এ রাজ্যে বিজেপির জয় হল। বাড়তি আসনটি পেল বিজেপি। কংগ্রেস আর জেডিএস এক হলে বিজেপির দখলে ওই আসনটি যেত না। শুক্রবার চার রাজ্যের মোট ১৬টি রাজ্যসভা আসনের মধ্যে কর্নাটকেরও চারটি আসনের ভোট ছিল।

মোট চারটি আসনের লড়াইয়ে মোট প্রার্থী ছিলেন ছ-জন। বিজেোপির তিন প্রার্থী জয়ী হয়েছেন। তাঁরা হলেন, নির্মলা সীতারমন, লহর সিং সিরোয়া ও জগ্গেশ। কংগ্রেসের এক প্রার্থী জয়ী হয়েছেন। তিনি হলেন জয়রাম রমেশ। হেরেছেন কংগ্রেস প্রার্থী মনসুর আলি খান ও জেডিএসের ডি কুপেন্দ্র রেড্ডি।

জেডিএস নেতা কুমারস্বামী কংগ্রেসের নিন্দা করেন। নিন্দা করেন দলরে বিধায়কদেরও। কুমারস্বামী বলেন, এই ঘটনায় কংগ্রেস প্রমাণ করল তারা বিজেপিকে জেতাতে চায়। সিদ্দারামাইয়া ও কে আর রমেশ কুমারের কারণেই বিধায়ক কে শ্রীনিবাস গৌড়া ক্রস ভোট দিয়েছেন। কুমারস্বামী এই মর্মে নিজের দলের কিছু বিধায়কেরও সমালোচনা করে বলেছেন, তারাও ক্রস ভোটিং করেছেন বা ভোটদানে বিরত থেকেছেন বলে অভিযোগ। বিধায়করা ব্যালটে 'ফাঁকা' ভোট দিয়েছেন বলে অভিযোগ কুমারস্বামীর। শুধু কোলার জেডিএস বিধায়ক কে শ্রীনিবাস গৌড়া নন, গুব্বি বিধায়ককে নিয়েও ধন্দে ছিল জেডিএস।

English summary
Rajya sabha election result: BJP is ahead than Congress in Karnataka and JDS gets zero.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X