• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তান-চিনের চোখ রাঙানি থোড়াই কেয়ার! কাশ্মীরে সেনার তৈরি ৬টি ব্রিজ উদ্বোধন রাজনাথের

লাদাখে ভারত-চিন চরম উত্তেজনার মধ্যেই একের পর এক জঙ্গি অনুপ্রবেশ ও কাশ্মীরকে অশান্ত করে তোলার প্রচেষ্টায় মত্ত হয়েছে পাকিস্তান। লাদাখে যুদ্ধের চোখ রাঙানির মধ্যেই সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে তারা। তবে পিছিয়ে নেই ভারত। উস্কানির জবাব প্রগতির মাধ্যমে দিতে বদ্ধপরিকর কেন্দ্র। আর সেই লক্ষ্যেই এবার জম্মুতে বর্ডার রোড অর্গানাইজেশনের তৈরি ৬টি ব্রিজ উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

লাদাখে চরম উত্তেজনার মধ্যে পাক সেনা মোতায়েন

লাদাখে চরম উত্তেজনার মধ্যে পাক সেনা মোতায়েন

লাদাখ সীমান্তে চরম উত্তেজনাপূর্ণ পরিস্থিতি ভারত ও চিনের মধ্যে। এরই মধ্যে কাশ্মীর সীমান্তে বারংবার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান। এরই মাঝে কাস্মীরে বেড়েছে জঙ্গি তৎপরতা। আর এরই মাঝে জানা গিয়েছে, গিলগিট-বালতিস্তানে প্রায় ২০ হাজার বাড়তি সেনা পাঠিয়েছে পাকিস্তান। লক্ষ্য, চিনা বাহিনীকে সহায়তা প্রদান করা।

চিনকে উপেক্ষা করে লাদাখে জারি থাকবে রাস্তা নির্মাণ

চিনকে উপেক্ষা করে লাদাখে জারি থাকবে রাস্তা নির্মাণ

এদিকে উন্নয়ন শুধু জম্মু ও কাশ্মীরে নয়, লাদাখেও আনতে চলেছে কেন্দ্র। লাদাখ জুড়ে এবার রাস্তার নেটওয়ার্ক তৈরির বিষয়টি নিয়ে আরও দ্রুত সিদ্ধান্ত নেওয়া হতে পারে জানা যাচ্ছে সূত্র মারফত। ভারতের স্ট্র্যাটেজি প্রথম থেকেই একই ছিল। চিন নিজের মতো পদক্ষেপ নিলেও, ভারত নিজের নীতিতেই লাদাখ সীমান্তে রাস্তা নির্মাণের কাজে অবিচল থাকবে। আর সেই নীতি ধরে রেখেই দিল্লিতে বর্ডার রোডস অর্গানাইজেশন নিয়ে বৈঠকও করেছেন রাজনাথ সিং।

যেই ব্রিজ ঘিরে গালওয়ান সংঘর্ষ

যেই ব্রিজ ঘিরে গালওয়ান সংঘর্ষ

লাদাখের সংঘর্ষের আবহেও গালওয়ান নদীর ওপর দিয়ে ভারত ব্রিজ নির্মাণ করছে। ৬০ মিটারের দীর্ঘ এই ব্রিজ নিয়ে বেজিং বাধা দিতে শুরু করে দিল্লিকে। বেজিং দাবি করে এলাকা তাদের। আর পাল্টা জবাবে ভারত তা কিছুতেই মেনে নিতে চাইনি। এরপর সংঘাত। ১৫ জুন সেই সংঘাত রক্তক্ষয়ী রূপ নেয়। সংঘর্ষে শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। সেনার পাল্টা জাবাবে প্রাণ হারায় অন্তত ৪০ চিনা সৈনিকও।

ভারতে উন্নয়নের বিরোধী বেজিং

ভারতে উন্নয়নের বিরোধী বেজিং

ভারতের দিকে গত বছর তৈরি করা ২৫৫ কিলোমিটার দীর্ঘ ডাবরুক-শিয়ক-ডিবিও রোড তৈরি করা নিয়েই চিনের মূল আপত্তি৷ এই রাস্তাটি তৈরির ফলে সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর যাতায়াত এবং নজরদারি চালানোর ক্ষেত্রে অনেক বেশি সুবিধে হয়েছে৷ তবে পরপর সংঘর্ষ ও চিনের আপত্তি সত্ত্বেও ভারত এই রাস্তা তৈরির কাজ জারি রাখবে বলে জানা গিয়েছে।

চিন নিজের নাগরিকদেরই সব থেকে বেশি ভয় পায়! জিনপিংকে কড়া 'ওষুধ' মাইক পম্পেওর

English summary
Rajnath Singh Inaugurates 6 bridges in Jammu and Kashmir built by BRO amid stand off in Ladakh with China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X