• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তান-চিনকে মোক্ষম জবাব রাজনাথের, সীমান্তবর্তী ৭ রাজ্যে ৪৪টি ব্রিজ তৈরি সেনার

৭টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে বর্ডার রোডস অর্গানাইজেশনের তৈরি ৪৪টি সেতুকে আজ একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের জন্য উৎসর্গ করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এই ব্রিজগুলো লাদাখ, অরুনাচল প্রদেশ, সিকিম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব আর জম্মু কাশ্মীর সীমান্তে বানানো হয়েছে।

৪৪টির মধ্যে ১০ টি ব্রিজ কাশ্মীরে

৪৪টির মধ্যে ১০ টি ব্রিজ কাশ্মীরে

৪৪টি ব্রিজের মধ্যে সবথেকে বেশি ১০ টি ব্রিজ কাশ্মীরে আছে। দুটি হিমাচল প্রদেশে, আটটি করে ব্রিজ উত্তরাখণ্ড আর অরুনাচল প্রদেশে। আর বাকি আটটির মধ্যে চারটি করে পাঞ্জাব আর সিকিমে তৈরি করা হয়েছে। এই ৪৪টি ব্রিজই বর্ডার রোড অর্গানাইজেশন তৈরি করেছে।পাশাপাশি অরুণাচল প্রদেশে নেচিফু টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

সীমান্ত এলাকার সঙ্গে যোগাযোগ আরও দৃঢ়

সীমান্ত এলাকার সঙ্গে যোগাযোগ আরও দৃঢ়

কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং দাবি করেছেন এই ব্রিজগুলি চালু হওয়ার পর উত্তর ও উত্তর পূর্ব সীমান্ত এলাকার সঙ্গে যোগাযোগ আরও দৃঢ় হবে। তিনি আরও বলেন সমস্ত রকম প্রতিকূলতা উপেক্ষা করেই সীমান্ত এলাকায় কাজ করে যাচ্ছে বিআরও। সীমান্ত সংলগ্ন এলাকার সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য বাজেট বরাদ্দও বাড়ানো হয়েছে বলে তিনি দাবি করেন।

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোজেক্টে বিদ্যুৎ গতিতে কাজ চলছে

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোজেক্টে বিদ্যুৎ গতিতে কাজ চলছে

ভারত সীমান্তে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোজেক্টে বিদ্যুৎ গতিতে কাজ চলছে। চিনকে রুখতে ভারতকে এগোতে হবে। এই লক্ষ্যেই বহু আগে থেকেই লাদাখের দুর্গম পথগুলো সুগম করে তুলতে কাজে লেগেছে ভারতীয় সেনার বর্ডার রোড অর্গনাইজেশন। এর আগে শায়ক নদীর হিম শীতল জলের উপর দিয়ে ভারত বিশেষ ব্রিজ তৈরি করছে যা সারা বছর ব্যবহারের যোগ হবে। এবং স্ট্র্যাটেজিক ভাবে ভারতের এই ব্রিজ নির্মাণ এক বড় চাল।

লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক তৈরি

লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক তৈরি

এছাড়া লাদাখ জুড়ে রাস্তার নেটওয়ার্ক তৈরির বিষয়টি নিয়ে আরও দ্রুত কাজ করবে ভারত। ভারতের স্ট্র্যাটেজি প্রথম থেকেই একই ছিল। চিন নিজের মতো পদক্ষেপ নিলেও, ভারত নিজের নীতিতেই লাদাখ সীমান্তে রাস্তা নির্মাণের কাজে অবিচল থাকবে। আর সেই নীতি ধরে রেখেই এদিন নয়া দিল্লিতে বর্ডার রোডস অর্গানাইজেশন নিয়ে বৈঠকে বসেন রাজনাথ সিং।

শিঙ্কু লায় নতুন টানেল

শিঙ্কু লায় নতুন টানেল

এদিকে সারা বছর সড়ক যোগাযোগ চালু রাখার জন্য রোটাং টানেলের মতো মানালি লেহ রাস্তার উপর কমপক্ষে তিনটি টানেলর দরকার বলে জানা গেছে বিআরও সূত্রে। সেই কারণেই এবার শিঙ্কু লায় টানেল তৈরির দিকে নজর দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, কিছুদিন আগেই মানালি থেকে লেহ যাওয়ার জন্য বিকল্প রাস্তা তৈরির কাজ শেষ করে কেন্দ্র। নিমু-পাদম-দারচা হয়ে এই রাস্তাটি লেহ-র ফরওয়ার্ড বেসগুলিতে পৌঁছে যাবে।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

বিহারে কোন সামাজিক সমীকরণকে টার্গেট করে ভোটের ময়দানে বিজেপি-জেডিইউ এনডিএ জোট?

English summary
Rajnath Singh inaugurates 44 bridges built by Army's BRO in 7 states near Pakistan and China border
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X