• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জ্যোতি বসুকে দু'বার প্রধানমন্ত্রী হওয়ার অনুরোধ করেন রাজীব, বইয়ে দাবি

  • By Ananya Pratim
  • |

জ্যোতি বসু
নয়াদিল্লি, ২৬ নভেম্বর: জ্যোতি বসু দেশের প্রধানমন্ত্রী হোন, এই প্রস্তাবে ভেটো দিয়ে কতবার 'ঐতিহাসিক ভুল' করেছিল সিপিএম?

অপশন (এ) একবার ; (বি) দু'বার ; (সি) তিনবার ; (ডি) চারবার।

সঠিক উত্তর হল, (সি) তিনবার।

সাধারণত, আমরা জানি, ১৯৯৬ সালে সেই টালমাটাল রাজনৈতিক পরিস্থিতিতে জ্যোতি বসুর সামনে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ এসেছিল। কিন্তু, দলই তাতে আপত্তি তোলায় তিনি প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে পারেননি। একেই জ্যোতি বসু বলেছিলেন 'ঐতিহাসিক ভুল' বা 'হিস্টোরিক ব্লান্ডার'| অথচ সদ্যপ্রকাশিত একটি বইয়ে প্রাক্তন সিবিআই কর্তা দাবি করলেন, ১৯৯৬ সালের আগে আরও দু'বার জ্যোতিবাবুর সামনে এমন সুবর্ণ সুযোগ এসেছিল। ১৯৯০ এবং ১৯৯১ সালে। আর তাঁকে প্রধানমন্ত্রী হওয়ার অনুরোধ জানান স্বয়ং রাজীব গান্ধী!!

সিবিআইয়ের প্রাক্তন নির্দেশক বঙ্গসন্তান অরুণপ্রসাদ মুখোপাধ্যায়ের লেখা বই 'আননোন ফ্যাসেটস অফ রাজীব গান্ধী, জ্যোতি বসু, ইন্দ্রজিৎ গুপ্ত' থেকে জানা যাচ্ছে এই চাঞ্চল্যকর তথ্য। তিনি লিখেছেন, ১৯৯০ সালে স্বরাষ্ট্র মন্ত্রকে বিশেষ সচিব পদে থাকার সময় রাজীব গান্ধী একদিন ডেকে পাঠান। বলেন, জ্যোতিবাবুর সঙ্গে একটি বৈঠকের ব্যবস্থা করতে। কথাও হয়। কিন্তু, গোটা ব্যাপারটি জ্যোতিবাবু ছেড়ে দেন সিপিএমের কেন্দ্রীয় কমিটির ওপর। কেন্দ্রীয় কমিটি ভেটো দিয়ে দেয়। ফাঁকতালে চন্দ্রশেখর প্রধানমন্ত্রী হন। আবার সুযোগ আসে ১৯৯১ সালে। চন্দ্রশেখরের পতনের পর ফের তৎপর হন রাজীব। তৎকালীন বাম সাংসদ বিপ্লব দাশগুপ্তের বাড়িতে একটি বৈঠকও হয়। রাজীব গান্ধী ব্যক্তিগত দূত পাঠিয়েছিলেন। যথারীতি জ্যোতি বসু দলের ওপর ব্যাপারটা ছেড়ে দেন, দল ভেটো দিয়ে দেয়। এর পর ১৯৯৬ সালের ঘটনা তো সবার জানা!

বইয়ে অরুণপ্রসাদবাবু দাবি করেছেন, তিনটি পর্বের সাক্ষীই তিনি নিজে। জ্যোতি বসু প্রধানমন্ত্রী হলে দেশের ইতিহাস হয়তো অন্য রকম হত। তাঁর নিজের কথায়, "তিনজন তিন ধরনের ছিলেন। জ্যোতি বসু ছিলেন দৃঢ় ব্যক্তিত্বসম্পন্ন, রাজীব গান্ধী আপাদমস্তক ভদ্র আর ইন্দ্রজিৎ গুপ্ত সোজাসাপটা কথা বলতেন। কিন্তু, কাজের সুবাদে তিনজনকেই কাছ থেকে দেখেছি। ওঁরা আমাকে বিশ্বাস করতেন। ওঁরা আমার সততার কথা জানতেন।"

এই বই সম্পর্কে লোকসভার প্রাক্তন অধ্যক্ষ ও বহিষ্কৃত সিপিএম নেতা সোমনাথ চট্টোপাধ্যায়ের মন্তব্য, "আমি জ্যোতিবাবুর 'ঐতিহাসিক ভুল' উক্তির সঙ্গে একমত। ওই ভুল না হলে দেশের ইতিহাস অন্য রকমভাবে লেখা হত। এখন দলটার কী অবস্থা দেখুন। রাজনীতিতে অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে।"

বইটিতে লেখক সিপিএম নেতাদের 'অবাস্তব','অদূরদৃষ্টিসম্পন্ন' বলে উল্লেখ করেছেন।

English summary
Rajiv twice asked Jyoti Basu to become PM, says book
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X