রাজধানীতে সফর করলেই মিলবে বিমানের মত এই পরিষেবা

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

রাজধানীতে নয়া সমাচার। না দিল্লির সমাচার নয়। রাজধানী এক্সপ্রেসে এবার থেকে নতুনভাবে তোয়ালে ও বালিশের ওয়াড় দেওয়া হবে। আর সেগুলি হবে মাত্র একবার ব্যবহারের জন্যেই।

রাজধানীতে সফর করলেই মিলবে বিমানের মত এই পরিষেবা

রেলে সফরকালে একাধিক যাত্রী অভিযোগ করেন যে টাওয়েল বা পিলো কভার দেওয়া হয় সেগুলি পরিচ্ছন নয়। অনেক ক্ষেত্র সেগুলি বহু ব্যবহারে জীর্নও হয়। এর ফলে একের পর এক অভিযোগ জমা হচ্ছিল রেলের দফতরে। সেই অভিযোগ থেকে বাঁচতে এবার এই পথ নিল ভারতীয় রেলওয়ে।

রাজধানীতে সফর করলেই মিলবে বিমানের মত এই পরিষেবা

পরীক্ষামূলকভাবে রাজধানী এক্সপ্রেসে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন তোয়ালে ও বালিশের কভার চালু করেছে পশ্চিম রেল। বান্দ্রা - হজরত নিজামুদ্দিন রাজধানীতে চালু হয়েছে এই নতুন পরিষেবা। এরফলে ট্রেনে যাত্রী প্রতি যে টাওয়েল ও পিলো কভার দেওয়া হবে তা তারা একবার ব্যবহারের পর প্রয়োজন হলে নিজের বাড়িও নিয়ে যেতে পারবেন। আন্তর্জাতিক বিমানে যে ধরণের পরিষেবা আগেই আছে। সেটা থেকেই অনুপ্রাণিত হয়ে এই ব্যবস্থা চালু করেছে রেলওয়ে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে একবার যাতায়াতে প্রায় ২৩০০ তোয়ালে ও বালিশের কভার লাগে। আসলে রেলের বক্তব্য একটা তোয়ালে বা বালিশের ওয়াড় কাচতে যে টাকা খরচ হয় নতুন তোয়ালে দিতে তার চেয়ে খরচ কম। প্রতি তোয়ালেতে নাকি রেলের ১টাকা ২৫ পয়সা বাঁচছে। আর যাত্রীরাও খুশি হচ্ছে এই পদ্ধতিতে। ১৬ অক্টোবর থেকে মুম্বই - দিল্লি রাজধানীতেও এর পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে।

English summary
Rajdhani is providing disposable towel and pillow cover for passenger

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.