• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজস্থান কংগ্রেসে বড় ভাঙন! বসুন্ধরা বিরোধী নেতাকে দলে নিয়ে অলআউট আক্রমণে বিজেপি?

রাজস্থানের পঞ্চায়তী নির্বাচনে হারের পর আরও চিন্তার ভাঁজ কংগ্রেস এবং অশোক গেহলটের কপালে। কংগ্রেসের শরিকি দলের বিটিপির দুই বিধায়খ ইতিমধ্যেই সমর্থন প্রত্যাহার করেছেন কংগ্রেসের উপর থেকে। এহেন পরিস্থিতিতে কংগ্রেসের নেতা ঘণশ্যাম তিওয়ারিকে দলে ফেরাল বিজেপি। উল্লেখ্য, ২০১৮ সালে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন ঘণশ্যাম। তাঁকে বসুন্ধরা রাজের বিরোধী হিসাবে চিহ্নিত করা হয়।

বসুন্ধরার বিরুদ্ধে বিষোদগার করে দল ছেড়েছিলেন ঘণশ্যাম

বসুন্ধরার বিরুদ্ধে বিষোদগার করে দল ছেড়েছিলেন ঘণশ্যাম

এর আগে রাজস্থানর প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের বিরুদ্ধে বিষোদগার করে দল ছেড়েছিলেন ঘণশ্যাম তিওয়ারি। তবে রাজ্য রাজনীতি থেকে বসুন্ধরা রাজেকে সরিয়ে নেওয়ার পরই ফের বিজেপিতে যোগ দেওয়ার জন্য যোগাযোগ করেন ঘণশ্যাম। জানা যায়, শনিবারই জয়পুরের একটি অনুষ্ঠানে বিজেপির রাজ্য সভাপতি সতীশ পুনিয়ার হাত ধরে বিজেপিতে ফেরেন ঘণশ্যাম।

বিজেপিতে আসার জন্যে পা বাড়িয়ে রেখেছিলেন ঘণশ্যাম

বিজেপিতে আসার জন্যে পা বাড়িয়ে রেখেছিলেন ঘণশ্যাম

সূত্রের খবর, আরও আগের থেকেই বিজেপিতে আসার জন্যে পা বাড়িয়ে রেখেছিলেন ঘণশ্যাম। তহবে বসুন্ধরার সমর্থকদের কারণেই ফিরতে পারছিলেন না ঘণশ্যাম। এই পরিস্থিতিতে বসুন্ধরাকে রাজ্য রাজনীতি থেকে সরিয়ে জাতীয় স্তরে নিয়ে আসা হয় কেন্দ্রীয় নেতৃত্বের তরফে। সম্প্রতি বসুন্ধরাকে সর্বভারতীয় সহসভাপতি করা হয়েছে দলের। এরপরই ঘণশ্যামের দলে ফেরার পথ সুগম হয়।

বসুন্ধরা বিরোধী গোষ্ঠী বেশ শক্তিশালী বর্তমানে

বসুন্ধরা বিরোধী গোষ্ঠী বেশ শক্তিশালী বর্তমানে

বর্তমানে রাজস্থান বিজেপিতে বসুন্ধরা বিরোধী লবি বেশ শক্তিশালী হয়েছে। এদিকে পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসের শোচনীয় ফলাফল ফের অশোক গেহলট বনাম সচিন পাইলট গোষ্ঠী কোন্দল সামনে নিয়ে আসতে পারে বলে অভিমত রাজনৈতিক বিশেষজ্ঞদের। এই আবহে বিজেপি নিজেদের ঘর গোছাতে শুরু করে দিয়েছে। ফের যদি রাজনৈতিক ফায়দা তোলার সুযোগ পদ্ম শিবির পায়, তাহলে যেন তা তারা কাজে লাগাতে পারেন, তার রূপরেখা তৈরি হতে শুরু করে দিয়েছে।

পঞ্জায়েত নির্বাচনে ধরাশায়ী হতে হয় কংগ্রসেকে

পঞ্জায়েত নির্বাচনে ধরাশায়ী হতে হয় কংগ্রসেকে

এদিকে করোনা আবহের মাঝেই কৃষি আইন নিয়ে সরব হয়েছে পাঞ্জাব, হরিয়ানা শহ বেশ কয়েকটি রাজ্যের কৃষকরা। কেন্দ্র বিরোধী সেই হাওয়া থেকে রাজনৈতিক ফায়দা তুলতে ময়দানে নেমেছিল প্রায় সব বিরোধী রাজনৈতিক দল। সেই অবস্থায় রাজস্থানের কংগ্রেস সরকারও সরব হয়েছিল বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। তবে সেই আবহেও নিজেদের রাজ্যে পঞ্জায়েত নির্বাচনে ধরাশায়ী হতে হয় কংগ্রসেকে।

বড় ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে কংগ্রেসে

বড় ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে কংগ্রেসে

এর আগে অশোক গেহলটের নেতৃত্বে কংগ্রেস নিজেদের সরকার বাঁচাতে সক্ষম হয়েছিল রাজস্থানে। তবে এরপর বিজেপি বিরোধী হাওয়াকে কাজে লাগিয়ে সেই রাজ্যের পঞ্চায়েতগুলিতে নিজেদের আধিপত্য ধরে রাখতে পারল না কংগ্রেস। ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে বিজেপির বড় জয় অস্বস্তিতে ফেলেছে সেরাজ্যে ক্ষমতায় থাকা কংগ্রেসকে। রাজ্যের ২১টি জেলা পরিষদের মধ্যে ১৪টিতে জিতেছে বিজেপি। এই আবহে আরও বড় ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে কংগ্রেসে।

লাগু হতে পারে ৩৫৬ ধারা? অমিত শাহের বাংলা সফর ঘিরে জোর জল্পনা রাজনৈতিক মহলে

English summary
Rajasthan leader Ghanshyam Tiwari who opposes Vasundhara Raje returns to BJP quitting Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X