কন্ডোম বিজ্ঞাপন বিতর্কে কেন্দ্রকে থাপ্পড় আদালতের, সুর বদলে যা বলল মোদী সরকার

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

রাজস্থান হাইকোর্ট এবার জবাব চাইল কেন্দ্রের কাছে। ১১ ডিসেম্বর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক জানিয়েছিল সকাল ৬ টা থেকে রাত ১০ টার মধ্যে কোনও টেলিভিশন চ্যানেলে কন্ডোমের বিজ্ঞাপন দেখানো যাবে না। এতেই চটেছে হাইকোর্ট । এর কারণ জানতে চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে রাজস্থান হাই কোর্ট।

কন্ডোম বিজ্ঞাপন বিতর্কে কেন্দ্রকে থাপ্পড় আদালতের, সুর বদলে যা বলল মোদী সরকার

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দাবি ছিল কন্ডোমের বিজ্ঞাপনে যে ভাবে যৌনতাকে উপস্থাপিত করা হয় তা শিশুদের দেখা উচিত নয় বলেই ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করেছে রাজস্থান হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রদীপ নন্দরাযোগ এবং বিচারপতি ডি সি সোমানির বেঞ্চ কেন্দ্রকে ওই নোটিস জারি করেছে। একটি বেসরকারি সংস্থার দায়ের করা মামলার প্রেক্ষিতে ওই নোটিশ করা হয়েছে। মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ওই নোটিস পেয়ে গিয়েছে। যথা সময়ে তার জবাবও দেওয়া হবে।

যে বেসরকারি সংস্থা মামলা দায়ের করেছে তাদের সাফ দাবি, 'দ্বিচারিতামূলক ব্যবহার কেন্দ্রীয় সংস্থার'। তাঁদের দাবি এতে জনস্বার্থই ক্ষুন্ন হবে। এইডস, যৌন সংক্রমন হওয়া অসুখ, পরিবার পরিকল্পনার মত বিষয় গুলি এই কন্ডোমের মাধ্যমে অনেক দায়িত্বশীল ভাবে এড়ানো যায়। যা আদতে দেশের মানুষের উপকারে আসে। তাঁদের আরও দাবি ছিল কেন্দ্রীয় সংস্থাদের উচিত মানুষের মধ্যে জনসচেতনতা বাড়ানো যাতে এই বস্তুটি তাঁরা সঠিকভাবে ব্যবহার করতে পারে। তা না করে তারা উল্টো পথে হাঁটছে।

এদিকে কেন্দ্রের পক্ষ থেকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইনের ৭-র ৭ ও ৭-র ৮ ধারা অনুযায়ি এমন কিছুই টেলিভিশনে সম্প্রচার করা যায় না যাতে শিশুদের সুরক্ষা বিঘ্নিত হতে পারে বলে দাবি করা হয়েছিল। এই যুক্তি দেখিয়েই কন্ডোমের বিজ্ঞাপন টেলিভিশনে সকাল ছ'টা থেকে রাত দশটা পর্যন্ত সম্প্রচারে আপত্তি তুলেছিল তারা। পাশাপাশি ভারতীয় সংস্কৃতির পরিপন্থি বলেও দাবি তুলেছিল কেন্দ্র।

এদিকে কেন্দ্রের এই সব যুক্তিকে তোয়াক্কা না করে রাজস্থান হাই কোর্ট পাল্টা জবাব চেয়ে নোটিশ দাখিল করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রককে।

English summary
Rajasthan High court slams center's condom advisory committe's policy

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.