• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের এই রাজ্যে পড়াশুনার জন্যে ১৫ হাজার টাকা করে দেবে সরকার! সুবিধা পেতে কিভাবে আবেদন করবেন

Google Oneindia Bengali News

কৃষি নিয়ে পড়াশুনা করছে এমন ছাত্রীদের জন্যে বড়সড় ঘোষণা রাজ্য সরকারের (Rajasthan Govt)। পড়াশুনার জন্যে এই টাকা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যে এই সংক্রান্ত বিষয়ে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে অশোক গেহলেট সরকার। এই যোজনার মাধ্যমে কৃষি নিয়ে পড়াশুনা করছেন এমন ছাত্রীদের টাকা দিয়ে সাহায্য করা হবে।

এই যোজনার মাধ্যমে সুবিধা পেতে আবেদনের শেষ তারিখ ৩১ অক্টোবর। ফলে হাতে আর কয়েকটা দিন।

রাজ্য সরকার কত টাকা দেবে?

রাজ্য সরকার কত টাকা দেবে?

রাজস্থান সরকার (Rajasthan Govt) এই টাকা দেবে। এই যোজনার মাধ্যমে কৃষি (Agriculture Studies) নিয়ে পড়াশুনা করছে এমন ছাত্রীদের টাকা দেওয়া হবে। যদিও এই মুহূর্তে সরকার আলাদা আলাদা ক্যাটাগরিতে ভাগ করে দেওয়া হয়েছে। আর সেই ক্যাটাগরি অনুযায়ী পড়ুয়াদের ৫০০০, ১২০০০ এবং ১৫ হাজার টাকা দেওয়া যাবে। তবে এই সুবিধা রাজস্থানে মূল বসবাসকারী পড়ুয়াদেরই দেওয়া হবে। রাজকিয় এবং রাজ্য সরকার অনুমোদিত যে কোনও বিদ্যালয়, মহা বিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পড়াশুনা করছে এমন পড়ুয়ারা এই সুবিধা পাবে।

কোন ক্যাটাগরিতে কত টাকা পাবে

কোন ক্যাটাগরিতে কত টাকা পাবে

কৃষি বিষয় নিয়ে পড়াশুনা করছে এমন পড়ুয়াদের এই টাকা দেওয়া হবে। সিনিয়র সেকেন্ডারিতে পড়াশুনা করা পড়ুয়ারা তো বটেই, ১১ এবং ১২ ক্লাসে ছাত্রীদেরকে প্রত্যেক বছর ৫০০০ টাকা করে দেওয়া হবে।

কৃষি সংক্রান্ত বিষয় নিয়ে পড়াশুনা করছে যেমন উদ্যান, ডেয়ারি কিংবা Agriculture Engineering নিয়ে পড়াশুনা করছে এমন পড়ুয়াদের প্রতি বছর ১২ হাজার টাকা করে দেওয়া হবে।

কৃষি বিষয় নিয়ে পোস্ট গ্রেজুয়েশন (এমএসসি) করছে এমন ছাত্রদের জন্যে প্রতি বছর ১২ হাজার টাকা করে দেওয়া হবে। এছাড়া এই এই সমস্ত বিষয় নিয়ে পিএইচডি করছে এমন পড়ুয়াদেরকে ১৫ হাজার টাকা করে বছরে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। যদিও এতে সর্বোচ্চ তিন বছর পজন্ত এই টাকা দেওয়া হবে।

কীভাবে আবেদন করবেন?

কীভাবে আবেদন করবেন?

খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইতিমধ্যে এই বিষয়ে রাজস্থান সরকার এই বিষয়ে বিজ্ঞপ্তি যারি করেছে। সেই অনুযায়ী, পড়ুয়াদের রাজ কিষাণ পোর্টাল rajkisan.rajasthan.gov.in এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তবে মনে রাখতে হবে এই সুবিধা পেতে গেলে আবেদনকারীকে এই মাসের ৩১ তারিখের মধ্যে করতে হবে। এছাড়াও কাছাকাছি কোনও ই-মিত্র কিয়স্কে গিয়েও এই যোজনাতে সুবিধা পাওয়ার জন্যে আবেদন করতে হবে। তবে এই যোজনার বিষয়ে আরও বিস্তারিত জানতে পড়ুয়াদের রাজ কিষাণ পোর্টালে যেতে হবে। সেখানে এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে। তবে এই যোজনার সুবিধা পেতে গেলে অবশ্যই সংশ্লিষ্ট ছাত্রকে বেশ কিছু তথ্য দিতে হবে। মার্কসিট জমা দিতে হবে। এছাড়াও Basic Address Proof জমা দিতে হবে। সবদিক খতিয়ে দেখার পরেই এই বিষয়ে বিস্তারিত জানানো হ বে। সরকার মনে করছে এই যোজনাতে পড়ুয়ারা উপক্রত হবেন। শুধু তাই নয়, কৃষি নিয়ে পড়ার আরও সুযোগ তৈরি হবে।

Positive Story : রাজ্যে নিম্নমুখী করোনা সংক্রমনের হার, কমছে উদ্বেগ

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Rajasthan government will give 5000 to 15000 incentives for girls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X