Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মহিলাদের সুস্থতার জন্য প্রয়োজন ঘর মোছা, ঝাড়ু দেওয়া, পরামর্শ 'সরকারী' জার্নালে

  • Posted By:
Subscribe to Oneindia News

মহিলাদের সুস্থতার জন্য় প্রয়োজন ঘর মোছা বা ঝুড়ু দেওয়ার মতো কাজ। বিজেপি শাসিত রাজস্থান সরকারের তরফে প্রকাশিত জার্নালে সেরাজ্যের স্বাস্থ্য মন্ত্রক, সুস্থতা নিয়ে এই পরামর্শই দিয়েছে। এছাড়াও বলা হয়েছে, চাক্কি পেশা, জল ভরার মতো কাজ করলে মহিলারা সুস্থ থাকবেন। রাজস্থান সরকারের শিক্ষা মন্ত্রকের তরফে প্রকাশিত জার্নাল 'শিবিরা' -তে প্রকাশিত এমনই স্বাস্থ্য বিষয়ক পরমার্শ ঘিরে জোর বিতর্ক।

মহিলাদের সুস্থতার জন্য প্রয়োজন ঘর মোছা, ঝাড়ু দেওয়া, পরামর্শ 'সরকারী' জার্নালে

[আরও পড়ুন:মুম্বইয়ে গাড়িতে 'ব্রেস্টফিড'-এ ব্যস্ত মা ও শিশু-র উপরে নির্মম আচরণ পুলিশের, ভাইরাল হল ভিডিও]

এই জার্নালটি মূলত স্কুল শিক্ষিকাদের জন্য় প্রকাশ করা হয়। এখানে সাধারণ জ্ঞানের বিষয়ে বহু কিছু লেখা প্রকাশিত হয়। আর জার্নালের নভেম্বর সংখ্যাতে উঠে এসেছে মহিলা স্বাস্থ্য রক্ষায় এই বিশেষ রচনাটি। জার্নালে স্পষ্ট করে লেখা হয়েছে, মহিলাদের মদ্যপান বা সফ্ট ড্রিঙ্ক পান উচিত নয়। সুস্থ থাকার জন্য তাঁদের বহুবিধ ব্যায়াম , তথা সাইকেলিং ও মর্নিং ওয়াক করার মতো পরামর্শের পাশাপাশি বলা হয়েছে ঘর মোছা ও ঝাড়ু দেওয়ার কথাও। আর বিতর্ক দানা বেঁধেছে এই ঘরমোছা সংক্রান্ত বিষয়গুলিকে নিয়েই।

রাজস্থানের পিপলস ইউনিয়ন ফর সিভিল লির্বাটিজের প্রেসিডেন্ট কবিতা শ্রীবাস্তব জানিয়েছেন, আগের থেকে এই জার্নালের মান অনেকটাই পড়ে গিয়েছে। আর তার নমুনা এখন সামনে। সব মিলিয়ে বহু মহল থেকেই এই ধরনের স্বাস্থ্যবিষয়ক পরামর্শের সমালোচনা উঠে আসছে।

[আরও পড়ুন:এবার দায় এড়ানোর পালা, দিল্লির ধোঁয়াশায় দায়ী পূর্বতন কংগ্রেস সরকার, দাবি মোদী দলের মন্ত্রীর]

English summary
A Rajasthan government magazine in its list of ways to stay fit names mopping, sweeping and other household chores for women, sparking a fresh sexism row and adding to the pile of other such incidents. Intended for teachers, Shivira, the magazine also lists laughing and playing with children among the ways to remain healthy.
Please Wait while comments are loading...