Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রেলকে গতিশীল করতে নয়া উদ্যোগ, যাত্রার সময় কমছে বহু দুরপাল্লার ট্রেনের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

সামনের মাস থেকেই ৫০০-রও বেশি দুরপাল্লার ট্রেনের যাত্রার সময় কমিয়ে আনতে চলেছে ভারতীয় রেল। এই ট্রেনগুলির সময় ২ ঘন্টা পর্যন্ত কমতে চলেছে বলে রেলসূত্রে জানা গিয়েছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েলের নির্দেশেই নয়া সময় সারণী তৈরি হচ্ছে রেলের, যাতে বিভিন্ন জনপ্রিয় ট্রেনের সময় ১৫ মিনিট থেকে ২ ঘন্টা পর্যন্ত কমতে চলেছে।

 রেলকে গতিশীল করতে নয়া উদ্যোগ, যাত্রার সময় কমছে বহু দুরপাল্লার ট্রেনের

নয়া টাইম টেবিলে রেলের প্রত্যেকটি ডিভিশনকে ২ থেকে ৪ ঘন্টা সময় রক্ষণাবেক্ষণের জন্য বরাদ্দ করা হচ্ছে। এর পাশাপাশি ৫০টি মেল ও এক্সপ্রেস ট্রেনকে সুপারফাস্ট ট্রেন করা যায় কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। দেশের সমস্ত ট্রেনের গড় গতি বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে রেলসূত্রে জানা গিয়েছে।

 রেলকে গতিশীল করতে নয়া উদ্যোগ, যাত্রার সময় কমছে বহু দুরপাল্লার ট্রেনের

ভোপাল- যোধপুর এক্সপ্রেসের সময় যেমন ৯৫ মিনিট কমে যাবে, তেমনই গুয়াহাটি- ইন্দোল স্পেশাল ট্রেন ২৩৩০ কিমি যাত্রাপথে ১১৫ কমে যাবে। এছাড়াও একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হচ্ছে রেলের গতি বাড়াতে। যেমন স্টেশনে স্টেশনে ট্রেনের হল্টিং টাইম বা দাঁড়ানোর সময় কমিয়ে ফেলা হবে। যেই স্টেশনগুলি থেকে যাত্রী কম হয়, সেগুলিকে চিহ্নিত করে দুরপাল্লার ট্রেনের স্টপেজ দেওয়া হবে না বলেও জানা গিয়েছে।

এছাড়াও রেল-ট্র্যাক ও পরিকাঠামো উন্নয়নের ওপর জোর দেওয়া হচ্ছে বলে রেল সূত্রে জানা গিয়েছে। রেলের গতি আরও বাড়াতে বিশেষ কোচও শীঘ্রই আনা হচ্ছে। এই কোচগুলি ঘন্টায় ১৩০ কিমি পর্যন্ত বেগে ছুটতে সক্ষম।

[আরও পড়ুন: নয়াদিল্লি, হাওড়ার মতো ১৫ টি শহরের রেলস্টেশনে মিলবে আবাসনের সুবিধা]

English summary
To increase the average speed of trains, Indian Railways will cut travel time of more than 500 trains from next month.
Please Wait while comments are loading...