• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ট্রেনের টিকিট এবার ক্যানসেল না করেই পাল্টে ফেলতে পারবেন সফরের তারিখ! রেলওয়েজের নয়া নিয়ম একনজরে

  • |
Google Oneindia Bengali News

যাত্রার দিন পাল্টানোর জন্য যদি একবার টিকিট ক্যানসেল করে আবার তা কাটতে হয়, তাহলে অনেকেই বিরক্ত হন! বিভিন্ন নিয়মের গেরোতে ট্রেনের টিকিট আগে রিশিডিউল করা যেত না। তবে এবার থেকে পরিস্থিতি পাল্টাচ্ছে। এবার থেকে নয়া নিয়মের জেরে ট্রেনের টিকিট ক্যানসেল ছাড়াই যাত্রার দিন পাল্টে ফেলা যাচ্ছে সহজ উপায়ে। আর তা নিয়েই এসে গিয়েছে রেলের নয়া নিয়ম।

বদলে নিন তারিখ

বদলে নিন তারিখ

অনেক সময়ই একটি নির্দিষ্ট দিনে যাত্রার কথা থাকলেও, তা পরে বদলে যায় বিভিন্ন কারণে। ট্রেনে রিজার্ভেশন করার পর যাত্রার তারিখ পাল্টে গেলে আগে ট্রেনের টিকিট ক্যানসেল করার প্রক্রিয়া চালু ছিল। এখন দেখা যাচ্ছে, রেলের নয়া নিয়ম অনুযায়ী, টিকিটে যাত্রা প্রি পন্ড বা পোস্ট পন্ড করার সুবিধা দেওয়া হচ্ছে। আর এই তারিখ পাল্টানোর সময় সূচি অফ লাইন ও অনলাইন দুটি দিক থেকেই করা যাবে। আর তার জন্য রয়েছে নির্দিষ্ট পদ্ধতি।

 কোন পদ্ধতিতে পাল্টানো যাবে তারিখ?

কোন পদ্ধতিতে পাল্টানো যাবে তারিখ?

যে বোর্ডিং স্টেশন থেকে যাত্রা করার কথা রয়েছে, সেখানের স্টেশনের মাস্টারকে একটি লিখিত আবেদন পত্র দিয়ে যাত্রার তারিখ পাল্টে নেওয়া যাবে টিকিটে। তবে তা ট্রেনের সময়ের থেকে ২৪ ঘণ্টা আগে করতে হবে। এছাড়াও ট্রেনের সময়ের ২৪ ঘণ্টা আগে কোনও কম্পিটিউটারাইজড রিজারভেশন সেন্টার থেকে পাল্টে দেওয়া যাবে যাত্রার তারিখ। তবে তাও আবেদনের ভিত্তিতে করতে হবে। টিকিট যদি অফলাইনে কাটা হয়, তাহলেও এই সুবিধা প্রযোজ্য, আর তা যদি অনলাইনে কাটা হয়, তাহলেও এই সুবিধা কার্যকরী হবে।

 পছন্দের স্টেশনও পাল্টে নিতে পারেন!

পছন্দের স্টেশনও পাল্টে নিতে পারেন!

যদি যাত্রার সময় সূচি পরিবর্তন করতে চান, অর্থাৎ যদি চান যে আপনার যাত্রার সময় আপনি আগের থেকে বাড়িয়ে দেবেন বা কমিয়ে দেবেন, তাও ট্রেনের টিকিটের দিনক্ষণ পাল্টানোর জন্য কার্যকরী হবে। এছাড়াও যদি এমন হয় যে, যে স্টেশনে যাত্রা শেষ করতে চাইছেন সেখানে না নেমে, তার পরের স্টেশমে নামবেন বা তার আগের স্টেশনে নামবেন, তাহলে তাও করে নিতে পারেন রেলের এই নয়া সুবিধার হাত ধরে। এক্ষেত্রে ট্রেনে টিকিট চেকিং স্টাফের সঙ্গে যোগাযোগ করেও গন্তব্যের স্টেশন পাল্টানোর বিষয়টি পরিবর্তন করা যেতে পারে।

 টিকিটে কতবার পরিবর্তন করা যাবে তারিখ?

টিকিটে কতবার পরিবর্তন করা যাবে তারিখ?

রেলের তরফে জানানো হয়েছে যে যদি চাওয়া হয়, তাহলে রেলের এই সফরসূচির তারিখ,দিনক্ষণ পাল্টাতে পারা যাবে সহজেই। তবে এই পরিবর্তন এক একটি টিকিটের নিরিখে একবারই করা যাবে। টিকিটের সফরসূচি প্রিপন্ড বা পোস্ট পন্ড শুধুমাত্র একবারই করা যাবে। তবে সেক্ষেত্রে আরএসি হবে নাকি নিশ্চিত টিকিট পাওয়া যাবে, তা নিয়ে নিশ্চয়তা সেভাবে থাকছে না। তবে স্টেশন কাউন্টারে যে টিকিট বুক করা হয়েছে, সেই টিকিট সারেন্ডার করতে হবে যাত্রা ৪৮ ঘণ্টা আগে, আর পরিবর্তন করার সময় সূচি ২৪ ঘণ্টা আগে। তবে রিজরভেশন অফিসে গিয়ে এই ৪৮ ঘণ্টা আগে টিকিট সারেন্ডার কেবল অফলাইনে হবে। এছাড়াও শুধু মাত্র যাত্রার তারিখ নয়, ট্রেনের 'শ্রেণি'ও পাল্টে ফেলার সুবিধা দিচ্ছে ভারতীয় রেল। যেমন স্লিপার থেকে এসি-তে টিকিট বদলে ফেলার সুযোগও দিচ্ছে রেল।

Recommended Video

ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দিলেন সুস্মিতা দেব, রয়েছে একাধিক কর্মসূচি

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Now you can Change your date of Journey by not cancelling train ticket. Railway Rules, Now You can reschedule journey date without cancelling the ticket.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X