• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরমের দোসর বিদ্যুৎ সংকট, দ্রুত কয়লা পরিবহণের জন্য কিছু যাত্রীবাহী ট্রেন বাতিলের সিদ্ধান্ত রেলের

Google Oneindia Bengali News

একে গরমে রক্ষা নেত তার উপর আবার দোসর হয়েছে দেখ না দেখ পাওয়ার কাট। গরমের পাশাপাশি বেড়েছে বিদ্যুতের চাহিদা। বিদ্যুতের চাহিদার কারণে বেড়েছে কয়লার পরিবহণ। তাই ভারতীয় রেলপথে বেড়েছে মালগাড়ির সংখ্যা। কয়লাবাহী মালগাড়িগুলির দ্রুত চলাচলের অনুমতি দেওয়ার জন্য কিছু যাত্রীবাহী ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল মন্ত্রক। এই গরমে যাতে বিদ্যুৎ সংকট না হয় তা এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

গরমের দোসর বিদ্যুৎ সংকট, দ্রুত কয়লা পরিবহণের জন্য কিছু যাত্রীবাহী ট্রেন বাতিলের সিদ্ধান্ত রেলের

গরমের সময়ে কয়লার চাহিদা বাড়িয়ে তুলেছে, তার থেকে ৭০ শতাংশ বিদ্যুতের উৎপাদন হয়। প্রয়োজনীয় বিদ্যুৎ এর জোগান দিতে না পারায় দেশের বেশিরভাগ জায়গায় বিদ্যুতের অভাবে ভুগছে। বিদ্যুতের ঘাটতি থাকায় এবার থেকে প্রতিদিন বাধ্যতামূলকভাবে পাওয়ার কাট বা লোডশেডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জীবাশ্ম জ্বালানি, মহামারী সময় তৈরি হওয়া মন্দা থেকে অর্থনীতি পুনরুজ্জীবন, রাশিয়া ইউক্রেনের সংঘর্ষে জ্বালানির দাম বৃদ্ধি সবকিছু নিয়েই চরম সংকটে বিদ্যুৎ পরিষেবা। রাজধানী দিল্লি সহ দেশের একাধিক রাজ্যে বিদ্যুতের অভাবে ডুবে রয়েছে অন্ধকারে।

ভারতীয় রেলওয়েকে প্রায়ই কয়লা সরবরাহে বিঘ্নের জন্য দায়ী করা হয় কারণ গাড়ির অভাবে দীর্ঘ দূরত্বে জ্বালানি বয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। কয়লা পরিবহন করার জন্য বেশ কয়েকটি প্যাসেঞ্জার ট্রেনের ওপর কোপ পড়েছে বলে জানা গিয়েছে। রেল মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যুতের ঘাটতি চলছে সেই পরিস্থিতি স্বাভাবিক হলে ফের বাতিল যাওয়া ট্রেনগুলোকে ফিরিয়ে নিয়ে আসা হবে।

বাতিল হওয়া ট্রেনগুলির মধ্যে অন্তত ৫০০টি দূরপাল্লার। বিদ্যুতের ঘাটতি মেটাতে কয়লার চাহিদা বেড়েছে। তাই কয়লা পরিবহন করার জন্য প্যাসেঞ্জার ট্রেনের জায়গায় চলছে কয়লাবাহী মালগাড়ি। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে রেলমন্ত্রক আরও একলক্ষ ওয়াগন যুক্ত করার পরিকল্পনা করছে। দ্রুত পণ্য সরবরাহের জন্য মালবাহী করিডোরও নির্মাণ করছে।

 উত্তর ভারতে তীব্র বিদ্যুৎ সংকট! প্রভাব পড়তে পারে হাসপাতাল এবং মেট্রোয়, সতর্কবার্তা কেজরিওয়াল সরকারের উত্তর ভারতে তীব্র বিদ্যুৎ সংকট! প্রভাব পড়তে পারে হাসপাতাল এবং মেট্রোয়, সতর্কবার্তা কেজরিওয়াল সরকারের

এদিকে দেশ জুড়ে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রার পারদ। এপ্রিল মাসই শেষ হয়নি এখনও কিন্তু এদিকে ৪৫ ডিগ্রি পার করে গিয়েছে রাজধানী দিল্লির তাপমাত্রা। একই রকম অবস্থা পশ্চিম ভারতের একাধিক রাজ্যে। কবে মিলবে এই জ্বলন্ত লাভার মত গরমের দিন থেকে সামান্য রেহাই সেই বিষয়ে এখনই কোনও আষাঢ় আলো দেখাতে পারেনি মৌসম ভবন। এদিকে আবার বিপদের বাণী হাওয়া অফিসের পক্ষ থেকে। কারণ রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং ওড়িশায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। পরিস্থিতি যা সেই হিসেবে সম্ভাবনা দিল্লিতে তাপমাত্রা পৌঁছতে পারে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে। তাই আপাতত গরম আর সেই সঙ্গে পাওয়ার কাটের ঝঞ্ঝাট পোহাতে হবে দেশবাসীকে এমনটাই আশঙ্কা করছেন আম আদমি।

English summary
rail decided to cancel some passenger trains for transporting coal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X