• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরপ্রদেশ নির্বাচনের আগে বিপাকে সপা, ধৃত অখিলেশ ঘনিষ্ঠ সুগন্ধী ব্যবসায়ী, উদ্ধার ২৫৭ কোটি

Google Oneindia Bengali News

জিএসটি গোয়েন্দাদের হাতে অবশেষে গ্রেফতার হলেন কানপুরের সুগন্ধী ব্যবসায়ী পীযূষ জৈন। তাঁর বাড়ি থেকে এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ২৫৭ কোটি টাকা ও গয়না। জৈনের বিরুদ্ধে কেন্দ্রীয় পণ্য ও পরিষেবা কর (‌সিজিএসটি)‌ আইনের ৬৯ ধারায় মামলা দায়ের হয়েছে।

তিনদিন ধরে চলছে তল্লাশি

তিনদিন ধরে চলছে তল্লাশি

জানা গিয়েছে, গত দু'‌দিন ধরে একাধিক আয়কর বিভাগ যৌথভাবে ওই ব্যবসায়ীর ব্যবসার জায়গা ও অফিস চত্ত্বরে তল্লাশি অভিযান চালিয়ে ১৭৭ কোটির ওপর অর্থ উদ্ধার করে। এখানেই শেষ নয়, আইন প্রয়োগকারী আধিকারিকরা রবিবার ওই ব্যবসায়ীর উত্তরপ্রদেশের কনৌজের আদি বাড়িতে তল্লাশি চালিয়ে ৮টি বস্তায় ভর্তি ২০০০ টাকার নোট উদ্ধার করেছে। জানা গিয়েছে যে, এখনও পর্যন্ত ওই বাড়ি থেকে ১০ কোটি টাকা উদ্ধার হয়েছে এবং আধিকারিকরা এখনও তদন্ত চালিয়ে যাচ্ছেন। পীযূষ জৈনের বাড়ি সিল করে দেওয়া হলেও ভেতরে একাধিক আয়কর আধিকারিকরা তল্লাশি চালিয়ে যাচ্ছেন। সূত্রের খবর, ওই অভিযানে আরও নগদ অর্থ উদ্ধারের সম্ভাবনা রয়েছে।

 তল্লাশি–অভিযান আয়কর বিভাগের

তল্লাশি–অভিযান আয়কর বিভাগের

কানপুরের ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়ি ও ব্যবসার জায়গায় বৃহস্পতিবার ও শুক্রবার একাধিক কর-ফাঁকি বিরোধী সংস্থা তল্লাশি অভিযান চালায়। যার মধ্যে ছিল আয়কর বিভাগ, সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (‌সিবিআইসি)‌ এবং পণ্য ও পরিষেবা কর (‌জিএসটি)‌-এর গোয়েন্দা ইউনিট। এখনও এই তল্লাশি অভিযান ও বাজেয়াপ্ত অর্থ নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও, আয়করের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন যে কানপুর, গুজরাত ও মুম্বইয়ে জৈনের একাধিক অফিস চত্ত্বরে বৃহস্পতিবার থেকে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তল্লাশি–অভিযানের ছবি

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তল্লাশি–অভিযানের ছবি

আয়কর দফতরের এই তল্লাশি অভিযানের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর সেই ছবি দেখে চমকে উঠেছিল নেটদুনিয়া। জৈনের কানপুরের বাড়িতে আলমারিতে থরে থরে সাজিয়ে রাখা রয়েছেনোটের বান্ডিল। নোটের পাহাড় সাজানো ঘরের মেঝেতেও। তার মাঝে তাদর বিছিয়ে বসে রয়েছেন তিন-চার জন। তবে শুধু সাধারণ মানুষই নন, পাহাড়প্রমাণ টাকা দেখে তাজ্জব আয়কর দফতরের আধিকারিকরাও। জৈনের সুগন্ধী নির্মাণের ইউনিট রয়েছে কনৌজ জেলাতেও, যা কানপুরের পাশে। আয়কর দফতরের আধিকারিকরা শহরের নামী গুটখা ব্র‌্যান্ড '‌শিখর'‌ তৈরির কারখানা সহহ অন্যান্য সুগন্ধী তামাক পণ্য নির্মাণের জায়গায় তল্লাশি চালায়।

মোটা অঙ্কের নগদ উদ্ধার

মোটা অঙ্কের নগদ উদ্ধার

জৈনের বাড়িতে তল্লাশি চালানোর সময় মোটা অঙ্কের নগদ কাগজে মোড়ানো অবস্থায় উদ্ধার হয় বলে জানান আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, এই অর্থের সঙ্গে সংযুক্ত রয়েছে ভুয়ো ইনভয়েসের মাধ্যমে পণ্য সরবরাহ এবং ই-ওয়ে বিল ছাড়াই পণ্য প্রেরণ। কনৌজ থেকে আসা রিপোর্টে জানা গিয়েছে যে সোমবার দুপুর তিনটে নাগাদ আয়কর আধিকারিকরা জৈনের দুই ছেলে মোলু ও প্রত্যুষকে নিয়ে কনৌজের বাড়িতে পৌঁছাবে। এই তল্লাশি অভিযানের ফলে টুইটারে বিজেপি ও সমাজবাদী পার্টির মধ্যে টুইটারে বাকযুদ্ধ বেঁধে যায়।

নির্বাচনের আগে রাজ্যে সক্রিয়তা বাড়িয়েছে আয়কর

নির্বাচনের আগে রাজ্যে সক্রিয়তা বাড়িয়েছে আয়কর

প্রসঙ্গত, বছর ঘুরতেই বিধানসভা নির্বাচন উত্তরপ্রদেশে। তার আগে রাজ্যে সক্রিয়তা বাড়িয়েছে আয়কর দফতর। যদিও বিরোধীদের অভিযোগ, বেছে বেছে বিরোধী শিবির, বিশেষ করে সমাজবাদী পার্টির নেতাদের বাড়িতে হানা দেওয়া হচ্ছে। তার মধ্যেই বৃহস্পতিবার ভোরে কানপুরের সুগন্ধী ব্যবসায়ী পীযূষ জৈনর বাড়িতে হানা দেয় আয়কর দফতর। সেখান থেকেই এই বিপুল পরিমাণ টাকা উদ্ধার হয়। এখানে উল্লেখ্য, অখিলেশ যাদবের ঘনিষ্ঠ বলে পরিচিত পীযূষ সম্প্রতি এসপির প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। দলের নামে তৈরি সুগন্ধী তৈরির বরাত তাঁর কাঁধেই সঁপে দেন অখিলেশ। তাই এই ঘটনার পর স্বাভাবিকভাবেই সপাকে কটাক্ষ করতে ছাড়ছেন না বিজেপি।


English summary
Perfume businessman Piyush Jain arrested after recovering Rs 200 crore cash in raid operation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X