India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফ্লোর টেস্টের আগে চমক, মহারাষ্ট্র বিধানসভার নতুন স্পিকার হলেন বিজেপির রাহুল নার্ভেকর

Google Oneindia Bengali News

বিজেপি বিধায়ক রাহুল নার্ভেকর নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন। সকাল ১১টায় সংসদের কার্যক্রম শুরু হওয়ার পর বিধানসভার স্পিকার পদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এনসিপি প্রধান শরদ পাওয়ার দাবি করেছেন যে নারহরি জিরওয়াল, ডেপুটি স্পিকার, স্পিকারের দায়িত্ব পালন করতে পারেন যদিও তার বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব মুলতুবি রয়েছে। গত বছরের ফেব্রুয়ারি থেকে কংগ্রেসের নানা পাটোলে পদত্যাগ করার পর স্পিকার পদটি শূন্য ছিল। এবার সেটি পূর্ণ হল।

ফ্লোর টেস্টের আগে চমক, মহারাষ্ট্র বিধানসভার নতুন স্পিকার হলেন বিজেপির রাহুল নার্ভেকর

প্রথমবারের মতো ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিধায়ক, রাহুল নারওয়েকার, শুক্রবার মহারাষ্ট্র বিধানসভায় স্পিকারের পদে নির্বাচনের জন্য দলের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন। একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা বিচ্ছিন্ন গোষ্ঠীর সাথে সরকার গঠনের একদিন পরে, এই পদের জন্য নারওয়েকারের নাম দেওয়ার বিজেপির সিদ্ধান্ত অনেককে অবাক করেছে।

নরওয়েকর, পেশায় আইনজীবী। তিনি অতীতে সেনার পাশাপাশি জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এর সাথে যুক্ত ছিলেন, অক্টোবর ২০১৯ সালের মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের দৌড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিজেপি তাকে দক্ষিণ মুম্বইয়ের আপমার্কেট কোলাবা নির্বাচনী এলাকা থেকে প্রার্থী করেছিল, যেখানে তিনি জিতেছিলেন। তিনি বর্তমানে রাজ্য বিজেপির মিডিয়া ইনচার্জও।

৩ জুলাই শিন্দের নেতৃত্বাধীন সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য বিধানসভার দুই দিনের বিশেষ অধিবেশন শুরু হবে। ১৫ বছর ধরে দলে থাকার পর নরওয়েকর সেনা ছাড়েন। ২০১৪ সালে, তিনি রাজ্য বিধান পরিষদের আসনের জন্য প্রার্থী ছিলেন। এর পরেই, তিনি শরদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপিতে যোগ দেওয়ার জন্য সেনা ছেড়ে দেন। ২০১৪ লোকসভা নির্বাচনে, তিনি এনসিপি-র টিকিটে মাওয়াল কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু হেরে গিয়েছিলেন। পরবর্তীকালে, তিনি বিজেপিতে চলে যান এবং কোলাবার বিধায়ক হিসেবে নির্বাচিত হন।

নরওয়েকরকে বেছে নেওয়ার রাজনৈতিক বিশ্লেষকদের অবাক করেছে। কারণ এই বয়সে কেউ সাধারনত স্পিকার পদ পান না। বিজেপির অভ্যন্তরীণ ব্যক্তিরা অবশ্য বলেছেন, "নারওয়েকারকে বেছে নেওয়া হয়েছিল কারণ তিনি আইনি মারপ্যাঁচ ভালোভাবে জানেন। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তার দক্ষতা রাজ্য বিধানসভা পরিচালনায় সাহায্য করবে।"

দলীয় সূত্র বলছে প্রথমবারের বিধায়ক হওয়া সত্ত্বেও, নারওয়েকর একজন অভিজ্ঞ নেতা ছিলেন কারণ তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন দলের সাথে কাজ করেছেন। নারওয়েকরের পরিবারেও রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তিনি প্রবীণ এনসিপি নেতা রামরাজে নিম্বলকরের জামাতা, বিধান পরিষদের প্রাক্তন চেয়ারম্যান। তার বাবা সুরেশ নারওয়েকর বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (বিএমসি) কাউন্সিলর ছিলেন। তার ভাই মকরন্দ দ্বিতীয় মেয়াদে কাউন্সিলর যিনি ওয়ার্ডের প্রতিনিধিত্ব করছেন। বিএমি-তে ২২৭, তাঁর শ্যালক হর্ষতাও বিএমসি-এর ২২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর।

English summary
Maharashtra assembly new speaker is rahul narvekar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X